দেশসেরা ১৯০ ক্ষুদে প্রোগ্রামারদের জাতীয় প্রতিযোগিতা শুক্রবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘জানুক সবাই, দেখাও তুমি’ স্লোগানে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫’। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত প্রতিযোগিতাটির জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে শুক্রবার।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) দিনব্যাপী চূড়ান্ত পর্বের এ আয়োজনে জাতীয় স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় সারা দেশে অনুষ্ঠিত আঞ্চলিক প্রতিযোগিতার বিজয়ীরা অংশ নেবে। চূড়ান্ত পর্বে আইসিটি কুইজের ৮০৩ জন ও প্রোগ্রামিংয়ের ১৯০ জনসহ মোট ৯৯১ জন শিক্ষার্থী অংশ নেবে।

শুক্রবার সকাল সাড়ে আটটায় বুয়েটের সিএসই বিভাগে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এই আয়োজন শুরু হবে এবং বিকাল চারটায় সমাপনী পর্বের মাধ্যমে তা শেষ হবে।

Techshohor Youtube

National Programming Contes

এ আয়োজনে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদসহ অনেকে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক খালেদা একরাম।

এর আগে ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ‘ঢাকা মহানগর আঞ্চলিক পর্ব’ দিয়ে সূচনা হয় এ বছরের আয়োজনের। ইতিমধ্যে মোট ৮ টি অঞ্চলে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। অঞ্চলগুলো হল রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা মহানগর ও ঢাকা বিভাগ (গোপালগঞ্জ)।
প্রতিযোগিতাটির পৃষ্ঠপোষকতায় রয়েছে রবি আজিয়াটা লিমিটেড ও আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল, টিভি পার্টনার হিসেবে রয়েছে আরটিভি।

প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইটে এবং এই ফেইসবুক পেইজে

আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন