Header Top

ওয়ার্ডপ্রেসের পোস্টে পাসওয়ার্ড দেবেন যেভাবে

wordpress_password_problem-techshohor

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্লগিংয়ের জনপ্রিয় প্লাটফর্ম ওয়ার্ডপ্রেস। নিজের মতো করে সাজিয়ে নেওয়া যায় এটি। অনেকে ব্লগে ব্যক্তিগত বিষয়ে লেখার পর তা সবাই পড়ুক সেটি চান না। আবার লেখাটি ডিলিটও করার পক্ষপাতি নন। এমন পরিস্থিতিতে চাইলে লেখাটি ব্যক্তিগত করে দেওয়া যায়।

ওয়ার্ডপ্রেসে পাবলিশ করা ওই পোস্টে পাসওয়ার্ড দেয়ার সুবিধা থাকায় সেটি আর কেউ দেখতে পাবে না। পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে সেটিকে ব্যক্তিগত করে দেওয়া যাবে। যার কাছে শুধু পাসওয়ার্ড থাকবে তিনিই পোস্টটি ওপেন করে দেখতে পারবেন।

কিভাবে ওয়ার্ডপ্রেসের কোনো পোস্টে দেওয়া যায় সেটি এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

wordpress_password_problem-techshohor

প্রথম ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করে ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ডে প্রবেশ করতে হবে।

এরপর ‘posts’ থেকে ‘new add’-এ যেতে হবে। তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখানে পোস্টটি লেখার ও শিরোনাম দেওয়ার অপশনসহ সব অপশন থাকবে।

সম্পূর্ণ লেখাটি শেষ হলে অন্যান্য সেটিংসগুলো ট্যাগ, বিভাগ ইত্যাদি নির্ধারণ করে Visibility : Public অপশটিতের গিয়ে ‘Edit’-এ ক্লিক করতে হবে।

1

এরপর Password protected অপশনটিতে টিক চিহ্ন দিতে হবে। তাহলে নিচে পাসওয়ার্ড দেওয়ার অপশন আসবে। পাসওয়ার্ডটি দিয়ে ‘ok’ ক্লিক করতে হবে।

তারপর পোস্টটি পাবলিশ দিলে পোস্টিতে পাসওয়ার্ড ছাড়া কেউ ডুকতে পারবে না। পোস্টটি যারা দেখতে পারবেন তাদের শুধ জানিয়ে দিতে হবে পাসওয়ার্ডটি।

একই পদ্ধতি অবলম্বন করে পাসওয়ার্ড রিমুভও করা যায়। এক্ষেত্রে Visibility অপশনটি ‘public’ করে দিতে হবে।

আরও পড়ুন 

*

*

আরও পড়ুন