শেষ হলো ইন্টারনেট পেশাজীবিদের আন্তর্জাতিক সম্মেলন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে দক্ষ ইন্টারনেট পেশাজীবি গড়ে তোলার প্রত্যয়ে শেষ হলো  বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আন্তর্জাতিক সম্মেলন।

বিডিনগের আয়োজনে ঢাকায় এটি ছিলো তৃতীয় সম্মেলন।

ঢাকার লেকশোর হোটেলে গত সোমবার পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এতে বিশেষ অতিথি ছিলেন এশিয়া-প্যাসেফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেইঞ্জের (বিডিআইএক্স) চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

উদ্বোধনের পর মঙ্গলবার হতে শনিবার পর্যন্ত এ সম্মেলনে টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য বিজিপি রাউটিং, নেটওয়ার্ক সিকিউরিটি ও ভার্চুয়ালাইজেশন, লিনাক্স সিস্টেম অ্যাডমিন অ্যান্ড নেটওয়ার্ক এবং ক্লাউড কম্পিউটিং বিষয়ে কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া টিউটোরিয়াল ট্র্যাকে রাউটিং রেজিস্ট্রি অটোমেশন, অ্যাডভান্স মাল্টিথোমিং এবং অ্যাপ্লিকেশন ও ট্রান্সপোর্ট বিষয়ে প্রশিক্ষণ সেশন করা হয়েছে।

বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান জানান, সম্মেলনের মূল উদ্দেশ্য অর্জনে সফলতা এসেছে।

bdnog

পরবর্তী সম্মেলন সিলেটে অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য গ্রহনযোগ্য ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার যে লক্ষ্য ছিলো তা অনেকটাই পূরণ হয়েছে।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির জানান, ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ), এশিয়া-প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট), এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারসহ (এপনিক) তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীদের অংশগ্রহণে আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য বিডিনগ থেকে একটি অর্থ তহবিল গঠন করার চেষ্টা করছি আমরা। এর মাধ্যমে স্থানীয় ট্যালেন্টদেরকে আমরা আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করতে পারবো বলে আশা করছি।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন জানান, এ সম্মেলনের মাধ্যমে দেশী-বিদেশী প্রকৌশলীদের একসাথে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। এতে আমাদের স্থানীয় প্রকৌশলীরা উচ্চতর জ্ঞান অর্জনের সুযোগ পেয়েছেন।

উল্লেখ্য, বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে। এটি মূলত বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের একটি কমিউনিটি হিসাবে কাজ করছে। নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (নগ) হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি যারা নিজেদের মধ্যে অপারেশনাল বিভিন্ন ইস্যু নিয়ে জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে।

এছাড়া বিডিনগ অন্যান্য দেশ ও রিজিওনের নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ অ্যামেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট) এর সাথে পারস্পরিক সহযোগিতায় কাজ করে থাকে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন