Techno Header Top and Before feature image

এসিএম-আইসিপিসি : বিশ্বে ৫১তম জাবি ও শাবিপ্রবি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বে কম্পিউটার প্রোগ্রামিংয়ে সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা এসিএম-আইসিপিসির ৩৮তম আসরে ৫১তম স্থান অর্জন করেছে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

গত ১৬ থেকে ২১ মে মরক্কোর তিনটি বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ই ছয়টি করে প্রোগ্রামিং সমস্যার সমাধান করে ৫১তম স্থান পায়।

বিশ্ব আসরে এবার প্রথম স্থান দখলে নিয়েছে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ রিসার্চ ইউনিভার্সিটি অব আইটি, মেকানিকস অ্যান্ড অপটিকস৷ গত আসরেও বিশ্ববিদ্যালয়টি চ্যাম্পিয়ন হয়েছিল।

রাশিয়ার এই দলটি ১৩টি সমস্যার সবগুলোর সমাধান করেছে। অন্যদিকে রাশিয়ার মস্কো স্টেট ইউনিভার্সিটিও দখল নিয়েছে দ্বিতীয় স্থানের। এ দলটি ১১টি সমস্যা সমাধান করেছে। তারাও গত আসরে দ্বিতীয় ছিল।

এশিয়ার মধ্যে ১১টি সমস্যার সমাধান করে দ্য ইউনিভার্সিটি অব টোকিও সময়ে হিসেবে মস্কো স্টেট ইউনিভার্সিটির পেছনে পড়ে। টোকিওর দলটি তৃতীয় হয়।

এছাড়া ১০টি করে সমস্যার সমাধান করেছে সিংহুয়া ইউনিভার্সিটি, পিকিং ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া অ্যাট বার্কলে, ইউনিভার্সিটি অব জাগরেব, চার্লস ইউনিভার্সিটি ইন প্রাগ, সাংহাই জিয়ো টং ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ও কোরিয়া ইউনিভার্সিটি।

acm-icpc

আর প্রতিযোগিতায় মহাদেশ অনুযায়ী প্রথম হয়েছে আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে দ্য আমেরিকান ইউনিভার্সিটি অব কায়রো। এশিয়া থেকে প্রথম হয়েছে দ্য ইউনিভার্সিটি অব টোকিও।

এছাড়া ইউরোপ থেকে সেন্ট পিটার্সবার্গ রিসার্চ ইউনিভার্সিটি অব আইটি মেকানিকস অ্যান্ড অপটিকস, লাতিন আমেরিকা থেকে ইউনিভার্সিটি ডি বুয়েনস এইরেস, উত্তর আমেরিকা থেকে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া অ্যাট বার্কলে এবং দক্ষিণ প্যাসিফিকে সেরা হয়েছে ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস৷

শাবিপ্রবি থেকে সাস্ট ডাউন টু দ্যা ওয়ার এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে জেইউ অ্যাসাসিনস নামে দুটি দল এবারের প্রতিযোগিতায় অংশ নেয়।

প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে এই ঠিকানায় ।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন