Techno Header Top and Before feature image

অনলাইন কেনাকাটায় বাই বাটন আনছে গুগল

Google_Buy
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েব সার্চ থেকে মোবাইলে কেনাকাটা সহজ করতে এবার ‘বাই’ নামে একটি বাটন আনতে যাচ্ছে সার্চ জায়ান্ট গুগল।

আপাতত প্রতিষ্ঠানটির মোবাইল অ্যাপ্লিকেশনের কয়েকটি ওয়েবসাইটে বাই বাটন সেবাটি যুক্ত করা হবে। ডেস্কটপ সার্চের ক্ষেত্রে বাই বাটন শো করবে না।

আগামী কয়েক দিনের মধ্যেই ফিচারটি গ্রাহক পর্যায়ে উন্মোক্ত করা হবে বলে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানা গেছে। তবে টেক জায়ান্ট নতুন ফিচারটির বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকার করেছে।

 

Google_Buy

 

সার্চ পেইজে বাই বাটন যুক্ত পরিকল্পনা বাস্তবায়িত হলে অনলাইন কেনাকাটার জায়ান্ট সাইট অ্যামাজন ও ইবের মতো প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা সৃষ্টি হবে গুগলের।

গুগলের অনলাইন কেনাকাটায় গ্রাহক পর্যায়ে পণ্য পৌঁছে দেওয়ার কাজে সহায়তা করবে ম্যাসিস নামে একটি প্রতিষ্ঠান। যদিও এই প্রতিষ্ঠানটিও বাই বাটনের বিষয়ে গুগলের সঙ্গে যুক্ত হওয়া নিয়ে কোন মন্তব্য করেনি। ম্যাসিস ছাড়াও গুগলের সার্চ পেইজে বিজ্ঞাপন দিয়ে থাকেন এমন আরও কয়েকটি প্রতিষ্ঠান এর সঙ্গে যুক্ত হবে।

মোবাইলের ওয়েব সার্চ থেকে বাই বাটনে ক্লিক করলে ব্যবহারকারীকে একটি নতুন পেইজে নিয়ে যাওয়া হবে। যেখানে ওয়ান স্টপ শপের মতো পণ্য পাবেন ব্যবহারকারী।

পণ্যের ছবি ও দাম ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে ছোট একটি নোট থাকবে। ক্রেডিট কার্ড ব্যবহার করে এই পেইজ থেকে সরাসরি পণ্য কিনতে পারবেন গ্রাহকরা।

যুক্তরাষ্ট্র ও জাপানসহ বিশ্বের ১০ টি দেশের মোবাইল ব্যবহারকারীদের জন্য আপাতত বাই বাটন ফিচারের সেবাটি উন্মোক্ত করা হচ্ছে। এর মধ্য দিয়ে অনলাইন কেনাকাটায় যুক্ত হচ্ছে সার্চ জায়ান্ট গুগল।

সি/নেট অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন