Techno Header Top and Before feature image

ফ্রি ইন্টারনেট নিয়ে বির্তক বাড়ছে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন স্বপ্ন নিয়ে পথ চলছেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তার সেই স্বপ্নের নাম ‘ইন্টারনেট ডটঅর্গ’। এর মাধ্যমে বিশ্বের সবখানে বিনামূল্যে ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে চান তিনি। ইতিমধ্যে বেশ কিছু দেশে সুবিধাটি চালুও করা হয়েছে। কিন্তু এই নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

প্রকল্পটি অনলাইন ব্যবহারকারীদের ব্যক্তিক গোপনীয়তা, নিরাপত্তা, উদ্ভাবন ও মত প্রকাশের স্বাধীনতা এবং নেট নিরপেক্ষতার পরিপন্থী বলে অভিযোগ করা হচ্ছে।

উগান্ডার আই ফ্রিডম উগান্ডা, ইকোয়েডরের ইউজুয়ারিয়াস ডিজিটাল ও ইন্দোনেশিয়ার আইসিটি ওয়াচের মতো নানা দেশের প্রায় ৬৭টি ডিজিটাল অধিকার সংগঠন এসব অভিযোগ তুলেছে। ফেইসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গের কাছে গ্রুপগুলোর সই করে পাঠানো এক চিঠিতে এসব অভিযোগ করা হয়েছে। চিঠিতে মূলত নেট নিরপেক্ষতার ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: ফ্রি ইন্টারনেটে রবির দৈনিক লোকসান ২০ লাখ টাকা

Internet.org 1

এ ব্যাপারে এখনো জাকারবার্গের পক্ষ থেকে কিছু বলা হয়নি। তবে চলতি বছরের এপ্রিল মাসে ফেইসবুক সিইও জানান, যেহেতু বিশ্বের বেশিরভাগ মানুষ প্রকল্পটিতে অংশগ্রহণ করতে পারবে না সেহেতু এটি সম-ইন্টারনেট সেবা নয়।

‘কিউ অ্যান্ড এ’ নামের এক পেইজে একজনের প্রশ্নের উত্তরে জাকারবার্গ জানান, বিতর্ক থাকলে ইন্টারনেট ডটঅর্গের মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট সংযোগ দিতে কাজ করে যাওয়া হবে।

Internet.org 2

সামাজিক যোগাযোগ জায়ান্টের প্রতিষ্ঠাতা আরও জানান, বিনামূল্যের এই ইন্টারনেট সেবা হচ্ছে সুবিধাবঞ্চিতদের ইন্টারনেটের আওতায় নিয়ে আসার উদ্যোগ। এখানে প্রয়োজনীয় তথ্য দেয়া এবং মানুষকে ইন্টারনেটের সাথে সংযুক্ত রাখাটাই মুখ্য। প্রায় প্রতিটা এলাকায় প্রতিভাবান মানুষ থাকেন। সে সব মানুষ ইন্টারনেট সুবিধা না পাওয়ায় তাদের প্রতিভাকে কাজে লাগাতে পারেন না। বিনামূল্য ইন্টারনেটে তাদের প্রতিভাকে বিশ্বের কাজে লাগানো যাবে।

২০১৩ সালের আগস্টে ইন্টারনেট ডটঅর্গ চালু করে ফেইসবুক। স্যামসাং, এরিকসন, মিডিয়াটেক, মাইক্রোসফট, অপেরা সফটওয়্যার, রিলায়েন্স ও কোয়ালকমের সাথে অংশীদারিত্বে সেবাটি চালু করে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি।

বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১০০ কোটিরও বেশি অনলাইন ব্যবহারকারী বর্তমানে ফেইসবুকের এই মৌলিক ইন্টারনেট সেবায় যুক্ত হয়েছেন।

বিবিসি অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন