চট্টগ্রাম ও গোপালগঞ্জে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উৎসাহ আর আনন্দের মধ্যে চট্টগ্রামের চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ডা. খাস্তগীর সরকারি মহিলা উচ্চ বিদ্যালয়ে এবং গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হল আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা।

‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫’ এর অংশ হিসেবে ১৬ মে এবং ১৮ মে এ দুই অঞ্চলে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় খুদে প্রোগ্রামাররা।

চট্টগ্রামের প্রোগ্রামিং প্রতিযোগিতা উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী মোঃ আলমগীর চৌধুরী, চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. ইরশাদ কামাল খান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সভাপতি ড. মোহাম্মদ খাইরুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

Techshohor Youtube

Programming Contest

দুপুরে অনুষ্ঠিত সমাপনী পর্বে উপস্থিত ছিলেন রবি’র এসএমই বিজনেস ম্যানেজার মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামসহ অনেকে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তিতে যে অভাবনীয় অর্জন হচ্ছে তারই ধারাবাহিকতায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং প্রাসঙ্গিক উন্নয়নের যে উদ্যোগ নেয়া হয়েছে তা অত্যন্ত যুগোপযোগী এবং গুরুত্বপূর্ণ।

এর আগে সকালে চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ও ডা. খাস্তগীর সরকারি মহিলা উচ্চ বিদ্যালয়ে যৌথভাবে অনুষ্ঠিত হয় প্রোগ্রামিং প্রতিযোগিতা।

এছাড়া গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগিতাটি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার। প্রতিযোগিতা শেষে বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খন্দকার মোঃ. নাসিরউদ্দিন উপস্থিত থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

উভয় অঞ্চলে কুইজে ১০০ জন এবং প্রোগ্রামিং ২০ জন করে মোট ২৪০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীরা ২৯ মে বুয়েটে অনুষ্ঠিতব্য জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেবে।

সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে রবি আজিয়াটা লিমিটেড ও আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধানসিঁড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল।

প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইট এবং এই ফেইসবুক পেইজে

আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন