ইন্টারনেট পেশাদারদের দক্ষতা উন্নয়নে বিডিনগের আন্তর্জাতিক সম্মেলন সোমবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশেল তরুণ ইন্টারনেট পেশাদারদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সম্মেলন।

সোমবার মে ঢাকার লেকশোর হোটেলে এ সম্মেলনের উদ্বোধন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মঙ্গলবার হতে শনিবার পর্যন্ত পাঁচ দিনব্যাপী আয়োজনে টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য বিজিপি রাউটিং, নেটওয়ার্ক সিকিউরিটি ও ভার্চুয়ালাইজেশন, লিনাক্স সিস্টেম অ্যাডমিন অ্যান্ড নেটওয়ার্ক এবং ক্লাউড কম্পিউটিং বিষয়ে কারিগরি কর্মশালা রয়েছে।

এছাড়া টিউটোরিয়াল ট্র্যাকে রাউটিং রেজিস্ট্রি অটোমেশন, অ্যাডভান্স মাল্টিথোমিং এবং অ্যাপ্লিকেশন ও ট্রান্সপোর্ট বিষয়ে প্রশিক্ষণ সেশন থাকছে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি থাকবেন এশিয়া-প্যাসেফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেইঞ্জের (বিডিআইএক্স) চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

বিডিনগের আয়োজনে এটি ঢাকায় তৃতীয় সম্মেলন।

আরও পড়ুন:তথ্যপ্রযুক্তি বিভাগকে ৫০টি ল্যাপটপ দিল জাতিসংঘ

bdnog

শনিবার এক সংবাদ সম্মেলনে বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান জানান, বিডিনগ ২০১৪ সালের ১৯ হতে ২৪ মে ঢাকায় প্রথম সম্মেলন এবং ১১ হতে ১৫ নভেম্বর কক্সবাজারে দ্বিতীয় সম্মেলন সফলভাবে সম্পন্ন করে। বিডিনগ প্রত্যেক বছর নিয়মিতভাবে দুটি সম্মেলন আয়োজন করে। এর একটি ঢাকায় এবং অন্যটি ঢাকার বাইরে অন্য কোন শহরে।

তিনি জানান, ঢাকায় তৃতীয় সম্মেলনের পর সিলেটে চতুর্থ বিডিনগ সম্মেলন অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বরে।

রোমান বলেন, সম্মেলনের মূল উদ্দেশ্য হলো বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য গ্রহনযোগ্য ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করা।

সংবাদ সম্মেলনে বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির বলেন, ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ), এশিয়া-প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট), এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারসহ (এপনিক) তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীদের অংশগ্রহণে আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য বিডিনগ থেকে একটি অর্থ তহবিল গঠন করার চেষ্টা করছি আমরা। এর মাধ্যমে স্থানীয় ট্যালেন্টদেরকে আমরা আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করতে পারবো বলে আশা করছি।

বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম পাপ্পু বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে দেশী-বিদেশী প্রকৌশলীদের একসাথে কাজ করার সুযোগ তৈরি হয়, এতে আমাদের স্থানীয় প্রকৌশলীরা উচ্চতর জ্ঞান অর্জনের সুযোগ পান।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সহ-সভাপতি ও বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির সদস্য এফ এম রাশেদ আমিন বিদ্যুৎ বলেন, বিডিনগের এবারের আয়োজনে সহ-আয়োজক হিসাবে দায়িত্ব পালন করছে আইএসপিএবি। সহযোগিতায় রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল। ভবিষ্যতে এ ধরনের সম্মেলনে সরকারের সহযোগিতা ও অংশগ্রহন বাড়লে স্থানীয় তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীরা আরো বেশি উপকৃত হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আইএসপিএবি এর সাধারণ সম্পাদক ইমদাদুল হক, বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন ও বিডিনগ নির্বাহী কমিটির সদস্য সায়মন সোহেল বারই।

উল্লেখ্য, বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে। এটি মূলত বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের একটি কমিউনিটি হিসাবে কাজ করছে। নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (নগ) হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি যারা নিজেদের মধ্যে অপারেশনাল বিভিন্ন ইস্যু নিয়ে জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে।

এছাড়া বিডিনগ অন্যান্য দেশ ও রিজিওনের নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ অ্যামেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট) এর সাথে পারস্পরিক সহযোগিতায় কাজ করে থাকে।

আল-আমীন দেওয়ান

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন