সিলেট ও খুলনায় প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আনন্দ আড্ডায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা।

‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫’ এর অংশ হিসেবে শুক্রবার অঞ্চল দুটিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সিলেটে তুমুল বৃষ্টি উপেক্ষা করে অংশ নেয় খুদে প্রোগ্রামাররা। সকাল নয়টার আগেই প্রোগ্রামিং প্রতিযোগিতায় শ’ চারেক শিক্ষার্থী উপস্থিত হয়।

Techshohor Youtube

kuet

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয় কুইজ প্রতিযোগিতায়। যারা প্রোগ্রামিংয়ে নিবন্ধন করেনি তাদের জন্য ছিলো ‘প্রোগ্রামিং ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আড্ডা’।

শাবিপ্রবির কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত আড্ডায় অংশ নেন সিএসই বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও বাংলায় কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক বইয়ের লেখক তামিম শাহরিয়ার সুবিন। শিক্ষার্থীদের নানান প্রশ্নের উত্তর দেন তারা।

দুপুরে কেন্দ্রীয় মিলনায়তনে শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। শাবিপ্রবির সিএসই বিভাগের প্রধান অধ্যাপক মোঃ শহীদুর রহমানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, তামিম শাহরিয়ার সুবিন, রবি’র আঞ্চলিক বিক্রয় ব্যবস্থাপক জসিম উদ্দিনসহ অনেকে।

কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মাহরুবা শারমিন চৌধুরী। এতে নিম্ন মাধ্যমিক ক্যাটাগরিতে ৩৫, মাধ্যমিকে ৩৬ ও উচ্চ মাধ্যমিকে ৩৭ শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে ১০ ও সিনিয়রে ১০ জনকে পুরস্কৃত করা হয়।

কুয়েটের প্রতিযোগিতা উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, রবি’র খুলনার আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমানসহ অনেকে।

এতে কুইজে ১০০ জন এবং প্রোগ্রামিংয়ে ২০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীরা ২৯ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিতব্য জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেবে।

সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে রবি আজিয়াটা লিমিটেড ও আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল।

প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইট এবং এই ফেইসবুক পেইজে

আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন