ক্লাউড ক্যাম্পাস হিসেবে যাত্রা শুরু ডিআইইউয়ের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফট অফিস ৩৬৫ ব্যবহারের মাধ্যমে ক্লাউড ক্যাম্পাস হিসেবে যাত্রা শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

রবিবার ডিআইইউ’র মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

ডিআইইউ দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে এর শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের জন্য মাইক্রোসফট অফিস ৩৬৫ পণ্য বিনামূল্যে ব্যবহারের সুযোগ করে দিয়েছে।

Techshohor Youtube

Daffodil International University

ডিআইইউর শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তারা এখন থেকে ক্লাউডের মাধ্যমে অফিস ছাড়া মাইক্রোসফটের অন্য সকল সেবায় অবাধ প্রবেশাধিকার পাবেন।

ডিআইইউ মিলনায়তনে আয়োজিত ক্লাউড ক্যাম্পাসের আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআইইউ’র ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির।

অনুষ্ঠানে মাইক্রোসফট বাংলাদেশের পার্টনার টেকনোলজি পরামর্শক মোহাম্মদ রাশেদুজ্জামান মাইক্রোসফট অফিস ৩৬৫ উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিআইইউ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ডঃ সৈয়দ আকতার হোসেন এবং মাইক্রোসফট বাংলাদেশের এডুকেশন লিড সারানা ইসলাম।

মাইক্রোসফট অফিস ৩৬৫ হচ্ছে অনলাইন উপযোগী সেবাসমূহ ব্যবহারের একটি হোস্ট প্ল্যাটফর্ম। এর মাধ্যমে অফিস সফটওয়্যারের ক্লাউড, আউটলুক ই-মেইল ও ক্যালেল্ডারিং, ডাটা সংরক্ষণ ও শেয়ারের জন্য ওয়ান ড্রাইভ, লিংক ম্যাসেজিং এবং ভিডিও ও মোবাইল সংযোগ সুবিধা সুবিধা পাওয়া যায়।

অফিস ৩৬৫ এর নিবন্ধিত ব্যবহারকারীরা অনলাইনে যে কোন স্থান ও ডিভাইস থেকে এসব কাজ করতে পারবেন। অফিস ৩৬৫ এর সল্যুশনগুলোর মধ্যে রয়েছে পূর্ণ ভার্সনের ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক, ওয়াননোট, পাবলিশার, এ্যাক্সেস, লিংক এবং ইনফোপাথ।

বিশ্ববিদ্যালয়টির কর্মকর্তাদের সাথে শিক্ষার্থীরা ক্যালেন্ডারিং, ডকুমেন্ট শেয়ারিং এবং ওয়েব মিটিংয়ের মতো প্রোডাক্টিভিটি ও কোলাবোরেশন টুলসগুলো ব্যবহার করতে পারবেন।

আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন