মা দিবসে গুগলে নতুন ডুডল

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘জড়ায়ে মায়ের গলা শিশু কহে আসি, মা তোমারে কত ভালোবাসি।’ কবি কামিনী রায়ের কবিতার মত মাকে ভালোবাসার কথা জানতে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে মা দিবস।

এক্ষেত্রে পিছিয়ে নেই সার্চ জায়ান্ট গুগল। মা দিবস উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে জায়ান্ট প্রতিষ্ঠানটি।

অ্যানিমেশনের তৈরি ডুডলটিতে সন্তানের প্রতি মায়ের ভালোবাসা তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন: গুগলে আর্থ ডে উদযাপন

google

 

ডুডলটিতে দেখা যাচ্ছে, দাঁড়িয়ে থাকা মায়ের কাছে ছুটে আসছে তার সন্তান। শিশুটির হাতে একটি সূর্যমুখী ফুল। মা তার শিশুকে কোলে তুলে আদর দেন।

মানুষের পাশাপাশি মা হিসেবে পশুপাখি কেমন ভূমিকা পালন করে তা তুলে ধরতে ডুডলটিতে হাঁস, সিংহ, খরগোশের মমতার ব্যাপারটা তুলে ধরা হয়েছে।

অনেকে বলেন, মা দিবসের সূত্রপাত প্রাচীন গ্রীসে। গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেলের উদ্দেশ্যে পালন করা হত এক উৎসব। এশিয়া মাইনরে মহাবিষ্ণুবের সময়ে এবং এরপর রোমে আইডিস অব মার্চ বা ১৫ই মার্চ থেকে ১৮ই মার্চের মধ্যে উৎসবটি পালিত হত। প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরও একটি দিনের কথা জানা যায়। সেদিন মায়েদের উপহার দেওয়া হত।

১৯১২ সালে আনা জার্ভিস স্থাপন করেন আন্তর্জাতিক মা দিবস সমিতি। এরপর এই সমিতি থেকেই মে মাসের দ্বিতীয় রবিবার ‘মা দিবস’ পালনে প্রচারণা শুরু হয়। এরপর থেকেই প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার আন্তর্জাতিক মা দিবস। এই দিনে পৃথিবীর প্রতিটি প্রান্তে মায়ের মমতা, ত্যাগ ও মর্যাদা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

টেকশহর ডটকমের পক্ষ থেকে সকল মায়ের জন্য রইল শুভ কামনা।

*

*

আরও পড়ুন