পুঁজিবাজারে আসছে বিদেশী আইটি কোম্পানি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের পুঁজিবাজারে বিদেশী তথ্যপ্রযুক্তি কোম্পানি আসছে। ফরেন মিচুয়াল ফান্ডের মাধ্যমে এসব কোম্পানিগুলোকে ঢাকা স্টক এক্সচেইঞ্জের তালিকাভূক্ত করা হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে ডিজিটাল ইনভেস্টমেন্ট সামিটের উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে দেশে প্রথমবারের মতো এই আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন শুরু হয়েছে। এতে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উদ্বোধনী অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের গতি-প্রকৃতি, সফলতা ও অর্জন নিয়ে উপস্থাপনা দেন।

joy DIS

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ফরেন মিউচ্যুয়াল ফান্ডের মাধ্যমে বিদেশি আইটি কোম্পানিগুলোকে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির প্রক্রিয়া খুব শীঘ্রই সম্পন্ন হবে। এতে বিদেশি বিনিয়োগকারী ও বাংলাদেশ উভয় পক্ষই লাভবান হবে। শেয়ারবাজারও চাঙ্গা হয়ে উঠবে।

জয় বলেন, ডিজিটাল বাংলাদেশের পক্ষে আমাদের ৫ বছরের অগ্রযাত্রা এখন সবার জন্য দৃষ্টান্ত । বাংলাদেশকে এখন গ্লোবাল আইটি ইন্ডাস্ট্রি হিসেবে গড়ে তোলাই আমাদের স্বপ্ন।

তিনি বলেন, বাংলাদেশে তথ্য-প্রযুক্তির বিকাশ ও সময়োচিত সিদ্ধান্তের কারণে দারিদ্রের হার ৪০ থেকে ২৬ শতাংশে নেমেছে। স্বাক্ষরতার হারও ৪৯ থেকে ৬৫ শতাংশে উন্নীত হয়েছে।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও সিইও জন ফ্রেডরিক বাকসাস। এছাড়া ডিজিটাল বাংলাদেশে সবার জন্য ইন্টারনেট কর্মসূচির ভিশন ও বাস্তবতা নিয়ে প্রেজেন্টেশন দেন টেলিনর প্রেসিডেন্ট।

বিশেষ অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলকও বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও ভিশন নিয়ে উপস্থাপনা দেন।

সম্মেলনে হুয়াওয়ে ক্যারিয়ার নেটওয়ার্কের প্রেসিডেন্ট যৌ ঝিলেই, অ্যাকসেঞ্চার ও গুগলসহ বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের নীতিনির্ধারক এবং প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

টেলিনর, অ্যাকসেঞ্চার ও বেসিস যৌথভাবে দিনব্যাপী এ সম্মেলনের আয়োজক। আর সহযোগী হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

আল-আমীন দেওয়ান

১ টি মতামত

*

*

আরও পড়ুন