তথ্যপ্রযুক্তি খাতের প্রথম আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন বৃহস্পতিবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন।

বৃহস্পতিবার রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে দিনব্যাপী এ সম্মেলন শুরু হবে।

এতে টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও সিইও জন ফ্রেডরিক বাকসাস, হুয়াওয়ে ক্যারিয়ার নেটওয়ার্কের প্রেসিডেন্ট যৌ ঝিলেই, অ্যাকসেঞ্চার ও গুগলসহ বিশ্বের শীর্ষস্থানীয় বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের নীতিনির্ধারক এবং প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

টেলিনর,অ্যাকসেঞ্চার ও বেসিস যৌথভাবে সম্মেলনের আয়োজক। আর সহযোগী হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

ডিজিটাল ইনভেস্টমেন্ট সামিট শীর্ষক’ এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বিশেষ অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Gp-DIS

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আয়োজকরা জানিয়েছেন, সম্মেলনে ২০টির মতো প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নেবে। এরমধ্যে দেশীয় প্রতিষ্ঠানও থাকছে।

প্রথমবারের এই সম্মেলনে কোন বিনিয়োগ লক্ষ্য ঠিক না করা হলেও এবারের অভিজ্ঞতা থেকে পরবর্তীতে আয়োজনে লক্ষ্য নির্ধারণ করে তা অর্জনের পরিকল্পনা থাকবে বলে আয়োজকরা জানান।

আয়োজকদের মতে, দেশের তথ্যপ্রযুক্তি সেক্টরে বিনিয়োগ আকৃষ্ট করতে এ সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে।

সম্মেলনে টেলিনর বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ অফিসার হান্স হেনরিকসন বলেন, মোবাইল টেলিকম নেটওর্য়াকের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথ অনেক এগিয়েছে। ডিজিটাল বাংলাদেশ যাত্রায় আন্তর্জাতিক বিনিয়োগকারীদের প্রয়োজন রয়েছে। তাই এ সম্মেলন গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, সবার জন্য ইন্টারনেট স্লোগানকে সামনে রেখে নতুন প্রকল্প বাস্তবায়নে এ সম্মেলনে আলোচনা হবে  ।

অ্যাকসেঞ্চার কমিউনিকেশন ইনফ্রাস্ট্রাকচার সলিউশনস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রায়হান শামসী বলেন, সম্মেলনে আইসিটি খাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ এবং বাংলাদেশকে আইসিটি কেন্দ্রে পরিনত করার সম্ভাবনার বিষয়ে করণীয় কী তা খুঁজে দেখা হবে।

তিনি বলেন, হার্ডওয়্যার, সফটওয়্যার, ইন্টারনেট ডাটা সিস্টেমসহ তথ্যপ্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে। এছাড়া বাংলাদেশে ইন্টারনেট ডাটা সিস্টেমের গতিকে কীভাবে আরও দ্রুত করা সম্ভব তাও আলোচনায় আসবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত বেসিসেরর সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ জানান, তথ্যপ্রযুক্তি খাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা এখনও উল্লেখযোগ্যভাবে এগিয়ে আসেননি। এ খাতে তাদের সম্পৃক্ত করতে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ শুধু বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। ডিজিটাল বাংলাদেশ থাকবে সারা বিশ্বে।

বেসিস সহ-সভাপতি জানান, বিনিয়োগ সামিটে সরকার, দেশের বেসরকারি উদ্যোক্তা ও বিনিয়োগকারী সবাই মুখোমুখি বসবে। ফলে নানা সমস্যা ও সম্ভাবনার আলোচনা হবে।

রাসেল বলেন, আন্তর্জাতিক বিনিয়োগের জন্য দেশের তথ্যপ্রযুক্তি খাতে সরকারের কেমন পলিসি হওয়া উচিত, উদ্যোক্তাদের করণীয় ও বিনিয়োগকারীদের চাওয়া সবগুলো বিষয়েই উঠে আসবে এ সম্মেলনে।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন