Techno Header Top and Before feature image

নারীদের ফেইসবুকে নিরাপদ থাকার উপায়

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সব ক্ষেত্রেই নিরাপত্তাহীনতায় ভোগেন নারীরা। বাস্তব জীবনে তো বটেই, ভার্চুয়াল জগতেও তাদের এই সমস্যার সম্মুখীন হতে হয়।

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নারী হয়রানির ঘটনা বেড়েছে। এর মধ্যে ইনবক্সে আজেবাজে ম্যাসেজ পাঠানো থেকে শুরু করে প্রোফাইলের ছবি নিয়ে নতুন আইডি খোলার ঘটনাও হরহামেশা ঘটছে।

এসব সমস্যা নিয়ে ভেঙে পড়ার কিছু নেই। কারণ এর সহজ সমাধান আছে। এ জন্য জানতে হবে কিছু কৌশল। এই টিউটোরিয়ালে সেসবই তুলে ধরা হলো-

girl-facebook-elite-daily

সাধারণত ছবি নিয়ে নানান সমস্যায় পড়তে হয় নারীদের। অনেক সময় ছবি এডিট করে তাদের সাথে প্রতারণাও করা হয়। এক্ষেত্রে ছবির অ্যালবামগুলোকে ‘প্রাইভেট’ করে রাখা যেতে পারে।

প্রোফাইলের জন্য ছোট আকারের ছবি বেছে নেয়া ভালো। ছোট ছবি দেওয়ার সুবিধা হল অন্যরা তা ডাউনলোড করে নিলেও জুম করে দেখতে পারে না। এছাড়া টাইম লাইনে থাকা ছবিগুলো কে কে দেখতে পারবে তাও প্রাইভেসি সেটিংস থেকে ঠিক করে দেয়া যেতে পারে।

ফেইসবুক প্রোফাইলকে প্রাইভেট করে দেয়া যেতে পারে। প্রাইভেসি সেটিংসে গিয়ে এ কাজটা করা যাবে। এতে ছবি, পোস্ট, বন্ধুদের তালিকা ইত্যাদি শুধু বন্ধুদের জন্যে উন্মুক্ত রাখা যাবে।

ছবি ট্যাগ করার মাধ্যমে ব্যবহারকারীর গোপনীয়তা ভঙ্গুর হয়ে পড়ে। এক্ষেত্রে অযথা ছবি ট্যাগ না করাই উচিত।

নাম বা অন্যান্য তথ্য, ইমেইল আইডি, মোবাইল নম্বর ইত্যাদি যথেষ্ট নিরাপদ রাখতে প্রাইভেট করে দেয়া উচিত।

অহেতুক পেইজ লাইক বা গ্রুপে জয়েন থেকে বিরক্ত থাকা উচিত। পাশাপাশি একই নামে কয়েকটি অ্যাকাউন্ট ব্যবহার করাও নিরাপদ নয়।

*

*

আরও পড়ুন