স্মার্টফোনে পারদর্শী ছয় মাসের শিশুরাও!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তিন থেকে ছয় বছর বয়সী শিশুরা স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে এটা বিশ্বাসযোগ্য। কিন্তু তাই বলে মাত্র ছয় মাস বয়সী শিশুরাও স্মার্টফোন ও ট্যাব ব্যবহার করে! এটাও কি বিশ্বাস করার মতো?

বিশ্বাস করুন আর নাই করুন, এটাই সত্য বলে জানিয়েছে আমেরিকার এক ফার্মের নতুন এক সমীক্ষা। সমীক্ষার ফলাফল মতে, ছয় মাস বয়সী এক-তৃতীয়াংশ শিশু স্পষ্টভাবে কথা বলা বা হাঁটাচলা করতে পারে না, কিন্তু স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে!

আইনস্টাইন হেলথকেয়ার নেটওয়ার্ক নামের ওই ফার্মের পক্ষ থেকে বলা হয়েছে, ছয় মাস বয়সী শিশুরা ডিভাইস ব্যবহার করে এমনটা আমরা প্রত্যাশাও করিনি। কিন্তু সমীক্ষা চালিয়ে সম্প্রতি এই অপ্রত্যাশিত সত্যটাই জানা গেলো।

Six-month-olds

সমীক্ষার ফলাফলে আরও বলা হয়েছে, সাত জনের মধ্যে গড়ে এক বছর বয়সী একজন শিশু দিনে কমপক্ষে এক ঘণ্টা স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে।

সমীক্ষার প্রতিবেদন লেখক হিলডা কাবালি জানিয়েছেন, ছয় মাস বয়সী কিছু কিছু শিশু তো ৩০ মিনিটের মতো হ্যান্ডসেট ডিভাইসের দিকে একটানা তাকিয়ে থাকতে পারে।

মূলত কত বছর বয়স থেকে শিশুরা মোবাইল ফোন ব্যবহার করা শুরু করে এবং শুরুর দিকে কতক্ষণ তা ব্যবহার করে এটা জানার জন্য আইনস্টাইন হেলথকেয়ার নেটওয়ার্কের পক্ষ থেকে এই সমীক্ষা চালানো হয়। কি পরিমাণ শিশুর উপর এই জরীপ চালানো হয় সে সম্পর্কে কিছু বলা হয়নি।

তবে বলা হয়েছে, চার থেকে ছয় মাস বয়সী এক-তৃতীয়াংশ শিশু অন্য যে কোনো কিছুর চেয়ে স্মার্টফোন বা ট্যাব নিয়ে নাড়াচাড়া-খেলাধূলা করতে বেশি পছন্দ করে।

এছাড়া ১ বছর বয়সী শিশুদের মধ্যে ৫২ শতাংশ টিভি দেখে, ৩৬ শতাংশ স্মার্টফোন স্ক্রিনের বিভিন্ন অ্যাপ্লিকেশনে প্রবেশ করতে পারে, ২৪ শতাংশ কল করতে জানে, ১৫ শতাংশ হ্যান্ডসেটের বিভিন্ন ফাংশন ব্যবহার করতে জানে এবং ১২ শতাংশ গেইম খেলতে পারে।

সমীক্ষার ফলাফল অনুযায়ী, দুই বছর বয়সী অধিকাংশ শিশু সফলভাবে মোবাইল ডিভাইস ব্যবহার করতে পারে।

ডেইলি মেইল অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন