প্লেস্টোর ক্র্যাশ করলে কি করবেন?

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ,টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড ডিভাইস আছে, কিন্তু অ্যাপস ডাউনলোড করেন না এমন ব্যবহারকারী বর্তমানে খুঁজে পাওয়া যাবে না। আর অ্যাপস ডাউনলোডের ক্ষেত্রে প্লেস্টোরের তুলনা নেই। প্রায় প্রতি মুহূর্তে সাইটটিতে নানা আকর্ষণীয় অ্যাপ জমা হয়। পছন্দসই অ্যাপ খুঁজে পেতে স্মার্টফোন ব্যবহারকারীরাও সাইটটির প্রতি মুখিয়ে থাকেন।

তবে অনেক সময় অনেককে প্লেস্টোর নিয়ে বিপাকে পড়তে হয়। এখান থেকে ডাউনলোডের সময় প্রায়ই অ্যাপ ক্র্যাশ করে কিংবা বিভিন্ন কারণে এরর দেখায়। নানা কৌশল অবলম্বন করে এই সমস্যা দূর করা যায়। তেমনই চার কৌশল তুলে ধরা হল এই প্রতিবেদনে-

ক্যাশ ক্লিয়ার

স্মার্টফোন ক্যাশ করার কারণেও এই সমস্যা হতে পারে। এক্ষেত্রে ডিভাইসের Settings থেকে Apps বা Application Manager এ যেতে হবে। এরপর অ্যাপ অপশন থেকে All সিলেক্ট করতে হবে এবং Google play store থেকে অ্যাপটি খুঁজে বের করে তা সিলেক্ট করতে হবে। তারপর অ্যাপ ইনফো উইন্ডো থেকে Clear Cache চাপতে হবে। এভাবে ক্যাশ ক্লিয়ার করতে হবে।

আরও পড়ুন: অ্যাপ ক্র্যাশ যন্ত্রণা থেকে বাঁচার উপায়

101 most usefull websites

ডাটা ডিলিট

ক্যাশ ক্লিয়ারের মতই একই পদ্ধতিতে প্লেস্টোর অ্যাপের ডাটা ডিলেট করতে হবে। এজন্য অবশ্য প্লেস্টোর অ্যাপ ইনফো’তে গিয়ে Clear data অপশনে ক্লিক করতে হবে।

প্লেস্টোর অ্যাপের ডাটা ডিলিট করতে ক্যাশ ক্লিয়ারের মতই পদ্ধতিতে প্লেস্টোর অ্যাপ ইনফো তে যেয়ে Clear data ক্লিক করতে হবে।

গুগল অ্যাকাউন্ট সাইন আউট

প্লেস্টোরে সমস্যা হলে অনেক সময় গুগল আইডিটি লগআউট করে নতুন করে লগইন করলে তা দূর হয়ে যায়। এজন্য প্রথমে settings -এ গিয়ে Accounts -তে হবে। এরপর Google সিলেক্ট করে প্লেস্টোরে যে অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছে তা রিমুভ করে দিতে হবে। এরপর ডিভাইসটি রিস্টার্ট করে আবার গুগল অ্যাকাউন্ট দিয়ে প্লেস্টোর -এ লগইন করতে হবে।

ফ্যাক্টরি ডাটা রিসেট

উপরে তিনটি উপায় যদি কাজ না হয় যেক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করতে হবে। এজন্য অবশ্যই প্রয়োজনীয় ডাটা ব্যাকআপ করে নিতে হবে। এরপর Settings থেকে Backup and Reset -এ গিয়ে Factory Data Reset সিলেক্ট করতে হবে। কিছুক্ষণের মধ্যেই ডিভাইসটি রিসেট হয়ে রিবুট হবে। এতে প্লেস্টোর ঠিক হয়ে যাবে। কিন্তু তাতেও যদি ঠিক না হয়, তবে অপারেটিং সিস্টেম নতুন করে ইন্সটল করতে হবে।

আরও পড়ুন:

 

*

*

আরও পড়ুন