vivo Y16 Project

হাইস্কুল শিক্ষার্থীদের জন্য অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হাইস্কুল শিক্ষার্থীদের অনলাইনে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অভ্যস্ত করতে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

অনলাইন জাজিং সিস্টেম কোডমার্শাল এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়াক (বিডিওএসএন) এই অনলাইন প্রতিযোগিতাটির আয়োজক ।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে প্রতিযোগিতা শুরু হবে।

Techshohor Youtube

কোড মার্শালের প্রধান সমন্বয়কারী ও আন্তর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার অন্যতম বিচারক মাহমুদুর রহমান জানান, কোডমার্শাল প্ল্যাটফরমে বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এখন হাইস্কুল শিক্ষার্থীদের এই প্ল্যাটফরমে অভ্যস্ত করে তোলার জন্য আমরা এই উদ্যোগ নিয়েছি।

school-1

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের মতো স্কুল পর্যায় থেকে শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং চর্চায় আকৃষ্ট করতে উদ্যোগ নিয়েছে সরকার।

উদ্যোগের মধ্যে রয়েছে, স্কুল শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয়, প্রয়োগ ও দক্ষতা সম্পর্কে সচেতন করা, রিসোর্স প্রাপ্তি ও হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান।

স্থানীয় পর্যায়ে সংশ্লিষ্ট শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া, স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা এবং আন্তর্জাতিক কার্যক্রমের সাথে এই উদ্যোগের সম্পৃক্ততা রাখা।

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার (এনএইচএসপিসি) মধ্য দিয়ে চলতি মাসেই এই কার্যক্রম শুরু হচ্ছে।

মাহমুদুর রহমান জানান, সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে হাইস্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করছে। এটি একটি বিশাল পদক্ষেপ। হাইস্কুল প্রতিযোগিতার আগ পর্যন্ত আমরা নিয়মিতভাবে এই অনলাইন কনটেস্টের আয়োজন করবো।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের লজিস্টিক সমন্বয়কারী কাব্য আহমেদ জানান, হাইস্কুল শিক্ষার্থীরা এই অনলাইন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিটি অনলাইন প্রতিযোগিতার প্রথম স্থান অধিকারীকে পুরস্কৃত করা হবে।

প্রতিযোগিতায় অংশ নিতে এই ঠিকানায় যেতে হবে।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন

vivo Y16 Project