Techno Header Top and Before feature image

এবার ফরাসি টেলিভিশনে আইএস’র সাইবার হামলা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার ফ্রান্সের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল টিভি৫ মোন্ডে সাইবার হামলা চালিয়েছে মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টিট (আইএসআইএস)।

আইএস জঙ্গিরা টেলিভিশন চ্যানেল টিভি৫ মোন্ডের ওয়েব সাইট ও সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক হ্যাক করেছে।

হ্যাকের কথা স্বীকার করেছে টিভি৫ কর্তৃপক্ষ জানিয়েছে দ্ইু ঘন্টার মধ্যেই তাদের ওয়েব সাইট ও ফেইসবুকের নিয়ন্ত্রণ পুনঃরুদ্ধার করেছে তারা।

TV5

হ্যাকের ফলে চ্যানেলটির অনুষ্ঠান সম্প্রচার বন্ধ হয়ে যায়। দুই ঘন্টার বেশি সময় বন্ধ থাকার পর চালু হয় অনুষ্ঠান সম্প্রচার।

সাইবার হামলার পর আইএস জঙ্গিরা টিভি৫ ওয়েবসাইট ও ফেসবুক নিয়ন্ত্রণ নিয়ে পোস্টে আইএস জঙ্গিরা লিখেছে, ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিযান চালানো দেশগুলোর বিরুদ্ধে সাইবার হামলাও অব্যহত থাকবে।

হামলাকে নজিরবিহীন উল্লেখ করে মহাপরিচালক ইভ বিগট বলেছেন, হামলার কারণে প্রতিষ্ঠানটির অনুষ্ঠান সম্প্রচার ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফরাসিদের উপর আইএস জঙ্গিদের হামলা নতুন কিছু নয়। দেশটির ব্যঙ্গ সাময়িকী শার্লি এবদোয় হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করে আইএস জঙ্গিরা।

এ ঘটনার পর অনলাইনে আইএস’র বিরুদ্ধে সাইবার হামলার ঘোষণা দেয় হ্যাকার গ্রুপ অ্যানোনিমাস। ওই সময় আই নিয়ন্ত্রিত বেশ কিছু স্যোসাল অ্যাকাউন্ট বন্ধ করে দেয় তারা।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন