Header Top

যেসব কারণে আউটসোর্সিংয়ে ব্যর্থ হন অনেকেই

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তরুণ প্রজন্মের কাছে পেশা হিসাবে আউটসোর্সিং জনপ্রিয় হচ্ছে। অনেকেই এ পেশার সফলতার গল্প শুনে কাজ শুরু করছেন। তবে সবাই যে সফল হচ্ছেন তা কিন্তু নয়। ব্যর্থতার গল্পও বাড়ছে এখন। ব্যর্থতার কারণগুলো না জানার ফলে অনেকে পিছিয়ে পড়ছেন।

আউটসোর্সিং কাজে ব্যর্থতার বিভিন্ন কারণ তুলে ধরতে এ প্রতিবেদন। এ কারণগুলো জানা থাকলে নতুনদের এ পেশায় এগিয়ে যেতে সুবিধা হবে।

woman_relaxing_at_home_with_laptop_1341925175

সঠিক ধারণা না থাকা
অনেকের ধারণা থাকে আউটসোর্সিং কাজ করে অতি অল্প সময়ে লাখপতি হওয়া যায়। কিন্তু প্রকৃতি পক্ষে তা সম্ভব নয়। ভালো করতে হলে প্রয়োজন সময় এবং ধৈর্য। রাতারাতি কোনো কিছু অর্জন একদম সম্ভব নয়।
এমন ধারনা যে ভুল তা অনেকের জানা নেই। এ কারণে আউটেসোর্সিং সম্পর্কে সঠিক ধারণা না নিয়ে এ পেশায় পা বাড়ায় অনেকে। দ্রুত সফল হতে না পেরে হতাশ হওয়ার এটিও একটি কারণ।

সব বিষয়ে এক্সপার্ট হতে হবে
অনেকের ধারণা আউটসোর্সিং করতে হলে সব ক্ষেত্রে এক্সপার্ট হতে হবে। কিন্তু এটি ব্যর্থতার অন্যতম প্রধান কারণ। সব বিষয়ের একজন কখনও এক্সপার্ট হতে পারে না। তাই আউটসোর্সিং করতে হলে যে কাজটি বেশি ভালো লাগে কিংবা দক্ষ শুধু সে কাজটি করাই উচিত।

সিদ্ধান্ত পরিবর্তন
ধরুন আপনি একটি কাজ শুরু করছেন। কিন্তু কিছুদিন করার পর সফলতা না আশায় আপনি সেটি ছেড়ে দিলেন। আবার নতুন করে শুরু করলেন অন্য একটি কাজ। সেখানেও ভালো করতে না পেরে আবার অন্য কাজে নেমে গেলেন। এভাবে করতে গেলে আসলে কোনো কিছুতেই সফলতা আসবে না।
এ পেশায় বারবার সিন্ধান্ত পরিবর্তন বড় একটি সমস্যা। তাই ধৈর্যের সাথে কাজ করতে হবে। তাহলেই আসবে সফলতা। মনে রাখতে হবে এ জন্য শটকার্ট কোনো পথ নেই।

গবেষণা
এ স্তরে অনেকেই আটকে থাকেন। দেখা গেছে অনলাইনে অ্যাফিলিয়েট নিয়ে কিছুদিন কাজ করার গবেষণা করেন কিন্তু বাস্তবে কাজ শুরু করেন না। যার কারণে অনেকেই ব্যর্থ হন। আবার দেখা গেছে কাজ শুরু করার জন্য আজকে-কাল শুরু করা হবে এমন ভাবনা থাকলেও সেইট আর শুরু হয় না। ফলে শুরুতেই ঘুরপাক খেতে থাকেন অনেকে। এ জন্য ভালো কিছু করতে হলে বুঝেশুনে শুরু করতে হবে।

কাজের পরিকল্পনা না থাকা
আউটসোর্সিং কাজ করতে গেলে কাজের তার সঠিক ও সুনির্দিষ্ট গাইড লাইন প্রয়োজন। কবে কি ধরনের কাজ করবেন তার সঠিক গাইড লাইন থাকতে হবে। প্রজেক্ট শুরু করতে কত খরচ হবে এবং কত দিন লাগবে ইত্যাদি কাজের পরিকল্পনা না থাকাও ব্যর্থতার কারণ।

আরও পড়ুন

*

*