আসুস সিএম৩০০ : ডিসপ্লের দুর্বলতা পুষিয়ে দেবে বাকি সব

Evaly in News page (Banner-2)

আদনান নিলয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিএম৩০০ আসুসের প্রিমিয়াম লুকের এক বাজেট ল্যাপটপ। কম দাম হলেও প্রিমিয়াম ল্যাপটপের সব কাজই করে দেবে এই ডিভাইস। বাজারে নতুন আসা এই পণ্যটি এখনও বাংলাদেশে আসেনি। এলে দাম হতে পারে ১৭ হাজার টাকার মতো।

ডিজাইন
ল্যাপটপের নিচের অংশ বেশ স্লিম, মাত্র ২০.৩ মিলিমিটার। অনেকের ডিভাইসটিকে আলট্রাবুক ভেবে ভুল হতে পারে। স্লিম হওয়ায় সহজে যে কোনো ব্যাগে নেওয়া যাবে। এর নিচের অংশে প্লাস্টিক ও ওপরে মসৃণ ম্যাটের আবরণ রয়েছে।
ডিজাইনের মূল আকর্ষণ এর রঙ। হরেক রঙে পাওয়া যাচ্ছে নোটবুকটি। বিশেষ করে, লাল রঙের ডিভাইসটি দেখতে খুবই আকর্ষণীয়।

ডিসপ্লে
১৩.৩ ইঞ্চির ছোট ডিসপ্লে রয়েছে এতে। ১৩৬৬*৭৬৮ রেজ্যুলেশনে খুব শার্পনেস আশা করা যাবে না। মুভি বা গেইম আইপ্যাডের মতো ফুটে উঠবে না। কিন্তু আইকনসহ অন্য সব কিছু ভালোভাবে দেখা দেখা যাবে।
ভিউ আঙ্গেলে একটা সমস্যা আছে। মাথা একটু বেশি বাঁকালেই কালার বদল হয়ে যাবে।

asus cm 300, 3

কিবোর্ড ও টাচপ্যাড
টাইপ করার জন্য এটি বেশ ভালো ল্যাপটপ। কিবোর্ডের বাটনগুলো বড় বড় এবং একটা আরেকটার সাথে লাগানো নয়। স্বাভাবিকভাবে তাই বাটন চাপতে আরামদায়ক মনে হবে।
টাচপ্যাডও মসৃণ এবং অনেক রকম শর্টকাট রয়েছে। নিজের সুবিধার্থে ব্যবহারকারী এগুলো কাজে লাগাতে পারেন।

কনফিগারেশন ও পারফর্মেন্স
এতে ইন্টেল বে ট্রেইল সেলেরন প্রসেসর ও ২ জিবি র্যা ম থাকছে। ক্রোমবুক যেহেতু, তাই এটাই যথেষ্ট। গুগলের নিজস্ব ক্রোম অপারেটিং সিস্টেমে বেশিরভাগ কাজ মসৃণ গতিতে করতে পারবেন। ওয়েব ব্রাউজিংয়ে অনেকগুলো ট্যাব একসঙ্গে খুলে রাখলে স্লো হয়ে যেতে পারে। যেহেতু সম্পূর্ণ ওয়েবভিত্তিক সিস্টেম, তাই উইন্ডোজের অনেক গুরুত্বপূর্ণ সফটওয়্যার স্বাভাবিকভাবেই চালাতে পারবেন না। গুগলের বিকল্প টুলগুলো ব্যবহার করতে হবে।
৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে এতে, পরে যা ইচ্ছামতো বাড়ানো যাবে।

asus cm 300, 2

ব্যাটারি
ক্রোমবুক ব্যাটারি সমস্যা নিয়ে বদনাম থাকলেও এটাতে ৮ ঘণ্টা টানা ব্যাকআপ পাওয়া যাবে।

এক নজরে ভালো
– সুন্দর ডিজাইন
– ভালো ব্যাটারি
– চমৎকার পারফর্মেন্স

এক নজরে খারাপ
– বাজে ডিসপ্লে

*

*

আরও পড়ুন