মার্কিন নজরদারি বন্ধ চান উইকিপিডিয়া সহপ্রতিষ্ঠাতা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিরাপত্তার নামে ব্যক্তি গোপনীয়তা নিয়ে ছেলেখেলা করে আসছে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)। নানা অসৎ উপায় অবলম্বন করে প্রতিষ্ঠানটি বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তি ও সংগঠনের উপর সাইবার নজরদারি চালিয়ে আসছে।

এ নিয়ে এনএসএ’র বিরুদ্ধে নিন্দা-সমালোচনা হলেও প্রতিষ্ঠানটি তাদের নজরদারি বন্ধ করেনি। ফলে তাদের বিরুদ্ধে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াসহ আরও আটটি প্রতিষ্ঠান মিলে সম্প্রতি যুক্তরাষ্ট্রের আদালতে মামলা দায়ের করেছে। এই মামলায় জয়ী হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন জিমি ওয়ালেস।

উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জানিয়েছেন, আমরা বিশ্বাস করি, এনএসএ’র বিরুদ্ধে আমরা জয়ী হবোই। তাদের গণ-নজরদারিতে নানা ব্যক্তি-প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতির প্রমাণ আছে আমাদের হাতে।

Jimmy Wales

তিনি বলেন, তথ্য-প্রমাণের ভিত্তিতে মার্কিন আদালত এনএসএ’র এমন কাজের একটা বিহিত করবে বলেই আমি মনে করি।

মামলাটি নিয়ে মার্কিন বিচার বিভাগের এক মুখপাত্রকে কিছু বলতে বলা হলেও তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

বৃহস্পতিবার মামলাটি দায়ের করা হয়। এ ব্যাপারে উইকিমিডিয়ার পক্ষ থেকে বলা হয়, এনএসএ’র গণ-নজরদারিতে মানুষের গোপনীয়তার অধিকার লঙ্ঘিত হচ্ছে। মানুষ অনলাইনে তাদের দরকারি তথ্য শেয়ারে অনাগ্রহী হয়ে উঠছে। মানুষের আস্থা ফিরে পেতে হলে এনএসএ’র এমন কার্যক্রম বন্ধ করাটা জরুরি।

২০১৩ সালে এনএসএ’র নজরদারি নিয়ে এ রকম আরেকটি মামলা করা হয়। কিন্তু পর্যাপ্ত তথ্য-প্রমাণের অভাবে মামলাটি খারিজ করে দেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত।

পিসি ওয়ার্ল্ড অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন