ফেইসবুক পোস্ট যুক্তরাষ্ট্রে, গ্রেফতার আবুধাবিতে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিল : নিজের অফিসের বিরুদ্ধে ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে ফেঁসে গেছেন এক মার্কিনী। রায়ান প্যাট নামের ওই ব্যক্তি পেশায় হেলিকপ্টার মেকানিক।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় থাকাকালীন সময়ে ফেসইবুকে একটি পোস্ট করেন প্যাট। যাতে অসুস্থতাজনিত ছুটি নিয়ে তার চাকুরীদাতা গ্লোবাল এরোস্পেস লজিস্টিকসের (গ্যাল)  প্রতি অসন্তোষ প্রকাশ করেন।

এরপর এ মাসের শুরুতে চাকুরি ছাড়তে ফ্লোরিডা থেকে আবুধাবি আসেন প্যাট। পরে তাকে স্থানীয় থানায় ডেকে নিয়ে তার ফেইসবুক পোস্টের স্ক্রিনশট দেখানো হয়। এবং দেশটির সাইবার আইন লংঘনের অপরাধে গ্রেফতার করা হয় তাকে।

facebook

তার বিচার শুরু হবে আগামী ১৭ মার্চ। অপরাধ প্রমানিত হলে আরব আমিরাতের নিয়ম ভঙ্গের অভিযোগে পাঁচ বছর পর্যন্ত জেল এবং অর্থ জরিমানা করা হতে পারে প্যাটকে।

ক্রমাগত দাঁড়িয়ে থাকার কারণে স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন তিনি। চিকিৎসার জন্য ছুটি বাড়ানোর আবেদন জানালে তা প্রত্যাখ্যান করে গ্লোবাল এরোস্পেস লজিস্টিকস।

পরে ফেসইবুক পেইজে দুবাইভিত্তিক প্রতিষ্ঠানটিকে ‘ব্যাকস্টাবার’ বলে আখ্যায়িত করেন প্যাট। যারা ওই প্রতিষ্ঠানে কাজ করেন তাদেরকে সতর্ক করে দেন তিনি। এ ছাড়া দুবাইয়ের জীবন যাপন নিয়েও অভিযোগ করে বর্ণবাদী অপবাদ দেন।

আবুধাবির আইন অনুযায়ী ইন্টারনেট ব্যবহার করে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে কেউ মিথ্যা অপবাদ দিতে পারবে না। ২০১২ সাল থেকে আইনটি কার্যকর আছে।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন