vivo Y16 Project

ডিআইইউ’র ১৫০০ শিক্ষার্থীর মধ্যে ল্যাপটপ বিতরণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৫০০ শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে এসব ল্যাপটপ বিতরণ করা হয়।

‘একজন ছাত্র একটি ল্যাপটপ’ প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের এসব ল্যাপটপ দেয়া হয়। ২০০৮ সাল থেকে ল্যাপটপ বিতরণ করে আসছে বিশ্ববিদ্যালয়টি।

শনিবার রাজধানীর সোবহানবাগের ডিআইইউ’র প্রিন্স প্লাজার ক্যাম্পাস অডিটোরিয়ামে ‘ল্যাপটপ ডিস্ট্রিবিউশন শিরোমণি’ নামের এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে এই ল্যাপটপ বিতরণ করা হয়।

Techshohor Youtube

DIU

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান কামাল, ডিআইইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোঃ সবুর খান, উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান এবং উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ গোলাম রহমান।
আসাদুজ্জামান কামাল বলেন, আওয়ামী লীগ সরকারের লক্ষ্য হলো ডিজিটাল বাংলাদেশ গড়া। অনেক বাধা থাকা সত্ত্বেও এটি বাস্তবায়িত হচ্ছে। দেশের মানুষ গ্রামে বসেই অনলাইনের বিভিন্ন সেবা পাচ্ছেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের হাত ধরেই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হবে। এক্ষেত্রে ল্যাপটপ একটি হাতিয়ার। উন্নত বিশ্বের আধুনিক দেশের মতো অনলাইন ক্লাস পদ্ধতি থাকায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের তুলনা নেই।

শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠন এবং যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ পর্যন্ত প্রায় ১০ হাজার ল্যাপটপ শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়েছে বলে অনুষ্ঠানে জানান সবুর খান।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তির বিপ্লব ছাড়া আজকের বিশ্বে টিকে থাকা সম্ভব নয়। আর একটি ল্যাপটপ একজন ছাত্রকে তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে সাহায্য করবে।

তবে ল্যাপটপটি দেশ বিরোধী কিংবা অনৈতিক কাজে ব্যবহার না করে নিজেদের ভবিষ্যৎ গড়ার কাজে ব্যবহারের পরামর্শও দেন তিনি।

অনুষ্ঠানে ক্যারিয়ার গঠন ও শিক্ষার মাধ্যম হিসেবে ল্যাপটপটি ব্যবহার করতে শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন

vivo Y16 Project