ধূমপান ছাড়তে সাহায্য করে টুইটার!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিয়মিত টুইটার ব্যবহার ধূমপানের মতো বদ-অভ্যাস ছাড়তে সাহায্য করে! এক গবেষণা প্রতিবেদনে সম্প্রতি এই তথ্য উঠে এসেছে।

ঐ গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যে সব টুইটার ব্যবহারকারী নিয়মিত টুইট করেন তারা অন্য যে কোনো মানুষের চেয়ে সহজে ধূমপান ছাড়তে পারেন।

স্ট্যানফোর্ড ও ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষকদের করা এই গবেষণায় আরও বলা হয়েছে, যারা সোশ্যাল মিডিয়ায় নিয়মিত ম্যাসেজ চালাচালির মাধ্যমে নিজেদের অনুধাবন-অভিজ্ঞতা শেয়ার করে থাকেন, তারা সহজে ধূমপানও ছাড়তে পারেন। স্মোকিং ক্যাসেশন প্রোগ্রাম নামের এক জরিপে তারা এইসব তথ্য পেয়েছেন।

twitterlogo

গবেষকদের পক্ষ থেকে বলা হয়েছে, স্মোকিং ক্যাসেশন প্রোগ্রামের অধীনে ধূমপান ছাড়তে উৎসাহ দেয় এমন ম্যাসেজ টুইটার ব্যবহারকারীদের কাছে পাঠানো হয়। মূলত দুইটি করে ১০০ দিন নির্বাচিত ব্যবহারকারীদের কাছে এসব ম্যাসেজ পাঠানো হয়। দেখা গেছে, যারা নিয়মিত এসব ম্যাসেজের উত্তর দেন, তাদের ক্ষেত্রে ধূমপান ছাড়াটা অনেক সহজ।

মূলত একটি টুইটার গ্রুপের মাধ্যমে এই জরিপ চালানো হয়। অংশগ্রহণকারীরা গ্রুপটিতে তাদের প্রতিদিনকার অগ্রগতি পোস্ট করেন। এর মধ্যে যারা নিয়মিত তাদের অভিজ্ঞতা বিনিময় করেন তারা ধূমপান ছাড়তে সক্ষম হন।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন