স্যামসাংকে হটিয়ে শীর্ষে অ্যাপল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যামসাংয়ের গত তিন বছর ধরে দখলে রাখা মুকুট কব্জা করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটিকে হটিয়ে বিশ্বের সর্বোচ্চ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের মর্যাদা পেয়েছে টিম কুকের প্রতিষ্ঠানটি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গাটনারের এক রিপোর্টের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যম।

গাটনারের প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন তৈরি বা বাজারে আনার দিক থেকে ২০১৪ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের হিসেবে সামসাংকে পেছনে ফেলে দিয়েছে অ্যাপল।

Samsung-vs-Appl

উল্লেখিত সময়ে অ্যাপল সাত কোটি ৪৮ লাখ ৩০ হাজার ফোন বাজারে আনে। অথচ এ সময় বাজারে সুবিধা করতে না পেরে স্মার্টফোন তৈরি কমিয়ে দেয় স্যামসাং। জুলাই-সেপ্টেম্বরের তুলনায় এ সময় প্রতিষ্ঠানটির স্মার্টফোন বাজারে আনার হার ১৯ দশমিক ৯ শতাংশে নেমে আসে।

গত বছরের শেষ তিন মাসের হিসেবে অ্যাপল ভালো অবস্থানে থাকলেও পুরো বছরের হিসেবে কিন্তু ঠিকই পিছিয়ে আছে। এই দিক থেকে ২৪ দশমিক সাত শতাংশ বাজার দখলে রেখে নিজেদের অবস্থান শীর্ষে রেখেছে স্যামসাং। তবে অ্যাপলের অবস্থাও খারাপ নয়, পুরো বছরের হিসেবে ১৫ দশমিক চার শতাংশ বাজার দখলে রেখেছিলো তারা।

বিশ্লেষকদের ধারণা, শিগগিরই আবার ঘুরে দাঁড়াবে স্যামসাং। সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে গ্যালাক্সি সিরিজের দুটি স্মার্টফোন এস৬ ও এস৬ এজ উন্মুক্ত করেছে।

ইউএসএ টুডে অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন