রোমিং ডেটা ব্যবহারে ৮০ শতাংশ খরচ কমাবে টেলিনর

টেলিনর-ফ্রেডরিক-বাকসাস-সিইও-জিপি-টেকশহর
Evaly in News page (Banner-2)

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রোমিং ডেটা ব্যবহারে ৮০ শতাংশ পর্যন্ত খরচ কমানোর ঘোষণা দিয়েছে গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনর। যে সব দেশে টেলিনরের ব্যবসা আছে সেই সব দেশে ২০১৭ সালের মধ্যে এই খরচ কমানো হবে।

বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের দ্বিতীয় দিন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে টেলিনরের প্রধান নির্বাহী কর্মকর্তা জন ফেডরিক বাকসাস এই ঘোষণা দেন।

এ সময় তিনি বলেন, এ বছরের মধ্যে ইউরোপের দেশগুলোতে তারা এই কার্যক্রম শুরু করবেন। পরে এশিয়ার যে ছয়টি দেশে গ্রামীণফোনসহ তাদের যে অপারেশন রয়েছে সে সব জায়গায়ও পর্যায়ক্রমে এই সেবা চালু করা হবে।

টেলিনর-ফ্রেডরিক-বাকসাস-সিইও-জিপি-টেকশহর

বাকসাস বলেন, রোমিংয়ে ডেটা ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদেরকে অনেক বেশী খরচ করতে হয়। সে কারণে গ্রাহকরা ভয়েসের ক্ষেত্রে রোমিং ব্যবহার করলেও ডেটার ক্ষেত্রে তারা স্থানীয় ওয়াইফাই বা অন্য সেবার দিকে চলে যায়। ফলে গ্রাহক তার নিজের অপারেটরের ডেটা ব্যবহার করতে পারে না। আর সেই কারণেই এই উদ্যোগ নিয়েছেন তারা।

এদিকে, পরে টেলিনরের এশিয়ার প্রধান সিগভে ব্রেক্কি জানান, তারা এমন এক উদ্যোগ নিচ্ছেন যাতে একটি সিম দিয়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার, থাইল্যান্ড এবং মালয়েশিয়াতে সহজেই কম খরচে গ্রাহক কথা বলতে পারে।

মূলত অল্প দিনের মধ্যেই ডেটার ক্ষেত্রে সেবাটি চালু করতে চাইছেন তিনি। তবে নির্দিষ্ট কোনো সময়সীমার কথা উল্লেখ করেননি সিগভে।

*

*

আরও পড়ুন