vivo Y16 Project

ড্যাফোডিলে ট্রান্সলেশন এ-থন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল ট্রান্সলেটে বাংলাকে সমৃদ্ধ করতে এবার ট্রান্সলেশন এ-থন আয়োজন করা হয়েছে ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে। যথারীতি গুগল ডেভেলপার গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) উদ্যোগে আয়োজন করা হয়েছে এ কার্যক্রম।

ট্রান্সলেটে দেড় লাখ বাংলা শব্দ যোগ করার লক্ষ্য নিয়ে এবার ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে বসেছে ট্রান্সলেশন এ-থন। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে শুক্রবার পর্যন্ত।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রান্সলেশন এ-থনে ১৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার জন্য ইতোমধ্যেই নিবন্ধন করেছেন।

Techshohor Youtube

DIU

তবে শুধু ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই ট্রান্সলেশন এ-থন কার্যক্রমে অংশ নিতে পারবেন। এতে অংশ নিতে শিক্ষার্থীদের এই ঠিকানায় নিবন্ধন করতে হবে।

এছাড়া কিভাবে বাংলা ট্রান্সলেটে অবদান রাখা যায় তা জানা যাবে এই ঠিকানায়

আয়োজকরা জানিয়েছেন, সর্বনিম্ন ১০০০ শব্দ যোগকারীদের ৩০ জনকে গুগলের সার্টিফিকেট দেওয়া হবে। এর মধ্যে সর্বোচ্চ শব্দ যোগকারী পাঁচজনকে দেওয়া হবে গুগলের টি-শার্ট, সার্টিফিকেট এবং আকর্ষণীয় পুরষ্কার।

মতিউর রহমান নামের এক আয়োজক টেকশহরডটকমকে জানান, ট্রান্সলেটে ইতিমধ্যেই শ্রীলংকার একটি বিশ্ববিদ্যালয় এক লাখ ২৫ হাজার শব্দ যোগ করে বিশ্ব-রেকর্ড করেছে। ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমার দেড় লাখ শব্দ যোগ করে তাদের রেকর্ড ভাঙতে চাই।

তিনি বলেন, নিবন্ধন করে বিশ্ববিদ্যালয়ের যে কোন শিক্ষার্থী বাসায় বসেও এ কার্যক্রমে অংশ নিতে পারবেন।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন

vivo Y16 Project