গুগল সেবার ব্যবহার নিয়ে বাংলাদেশ সম্মেলন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তির অগ্রগতির এই যুগে কোন তথ্য, স্থান, শিক্ষা, এলাকা, এমনকি কোন ব্যক্তি সম্পর্কে যেকোন তথ্য গুগলের মাধ্যমে জানা যায় খুব সহজে। কিন্তু অনেক ছাত্র-ছাত্রীসহ বিভিন্নজনের গুগল ফিচারগুলো সম্পর্কে সঠিক ধারণা নেই।

তাই গুগলের এসব সেবা নিয়ে ধারণা দিতেই  রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) শুক্রবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ সামিট ফিচারিং গুগল ফর এডুকেশন- ২০১৫।

জ্ঞানের উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এই সম্মেলন উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার।

Techshohor Youtube

বিশেষ অতিথির বক্তব্যে গুগলের গুরুত্ব বোঝাতে তিনি বলেন, যেতে যাও যদি ভূগোলে আগে যাও গুগলে।

সচিব বলেন, এই ধরনের আয়োজনের ফলে দেশ তথ্য প্রযুক্তির সচেতনতায় এক ধাপ এগিয়ে যাবে।

অনুষ্ঠানে  ডিআইইউ’র চেয়ারম্যান মোঃ সবুর খান বলেন, বাংলাদেশে এই সামিটের  মাধ্যমে গুগলের নানা ফিচার বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

10602914_779408288812401_1406965266_n

ডিআইইউ’র উপাচার্য অধ্যাপক ডঃ এম লুৎফর রহমান বলেন, বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ তাই গুগল সর্ম্পকে এখন অনেকে অবগত। অনলাইনে শিক্ষা গ্রহণ করতে ভবনের প্রয়োজন হয় না, প্রয়োজন কম্পিউটার ও ইন্টারনেটের। এই আয়োজনের মাধ্যমে অনলাইন শিক্ষা সর্ম্পকে বিস্তারিত জানা যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির অধ্যাপক ডঃ মোঃ গোলাম রহমান, এমিরিটাস প্রফেসর ডঃ আমিনুল ইসলাম, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ডঃ সৈয়দ আক্তার হোসেন।

সম্মেলনে প্রাতিষ্ঠানিক কাজে ব্যবহৃত বিভিন্ন গুগল সেবার ব্যবহার সম্পর্কে জানানো হবে। এতে থাকবে গুগল আর্থ, শিক্ষার জন্য ইউটিউব, গুগল সার্চ, গুগল ড্রাইভ এবং জিমেইল নিয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন সেশন। এই আয়োজনে অংশীদার হিসাবে রয়েছে টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

এতে বিভিন্ন ক্যাটাগরিতে ৩০০ শিক্ষক, শিক্ষার্থী ও পেশাজীবী অংশগ্রহন করছে। সম্মেলনের বিস্তারিত জানা যাবে এই ঠিকানা থেকে।

তুসিন আহমেদ

 

 

 

 

 

*

*

আরও পড়ুন