Techno Header Top

স্মার্টফোনে তথ্যচুরির পেছনে জনপ্রিয় অ্যাপ!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমানে সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে স্মার্টফোন। মোবাইল অ্যাপের নিরাপত্তা দুর্বলতার সুযোগ নিয়ে চলছে এসব হ্যাকিং কার্যক্রম। এতে বেহালভাবে বেহাত হচ্ছে গ্রাহকদের নানান তথ্য।

নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকাফি নতুন এক প্রতিবেদনের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে। ‘ম্যাকাফি ল্যাবস থ্রেটস রিপোর্ট : ফেব্রুয়ারি ২০১৫’ নামের এই প্রতিবেদন মঙ্গলবার প্রকাশ করা হয়।

এই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের লাখ লাখ মোবাইলফোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ও বিভিন্ন গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড বেহাত হওয়ার মূল কারণ হলো বিভিন্ন জনপ্রিয় অ্যাপের সিকিউরিটি সকেটস লেয়ারের (এসএসএল) ত্রুটির কারণে প্যাচ না দিতে পারাটা। এর সুযোগ নিয়ে হ্যাকাররা ম্যান-ইন-দ্য-মিডল (এমআইটিএম) আক্রমণ চালিয়ে মূলত তথ্য হাতিয়ে নিচ্ছে।

McAfee Labs

নিরাপত্তা ত্রুটিযুক্ত জনপ্রিয় ২৫ টি মোবাইল অ্যাপ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এসব তথ্য পেয়েছে ম্যাকফি। প্রতিষ্ঠানটির দাবি, তাদের পরীক্ষায় দেখা গেছে, ১৮টি অ্যাপেই প্যাচ যুক্ত করা হয়নি। এর মধ্যে বেশির ভাগই হচ্ছে পিকচার এডিটিং অ্যাপ।

ম্যাকফি আরও জানিয়েছে, এসএসএল ত্রুটির কারণে প্যাচ দিতে না পারার ব্যর্থতাকে পুঁজি করে এশিয়া ও আফ্রিকা অঞ্চলেই বেশিরভাগ ম্যালওয়্যার হামলা হচ্ছে।

টেক ২ অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন