ঢাবিতে ট্রান্সলেশন অ্যা থন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ট্রান্সলেটে বাংলাতে সমৃদ্ধ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে তিনদিনের ‘গুগল ট্রান্সলেশন অ্যা থন’। গুগল ডেভেলপার গ্রুপ বাংলার (জিডিজি বাংলা) উদ্যোগে এ আয়োজন চলবে আগামী বুধবার পর্যন্ত।

আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগে আনুষ্ঠানিকভাবে এ আয়োজনের উদ্বোধন করা হয়। এ সময় জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস ওই বিভাগের শিক্ষার্থীদের কিভাবে ট্রান্সলেটে বাংলাকে যুক্ত করতে হবে সে বিষয়ে প্রেজেন্টেশন দেন।

অনুষ্ঠানে বাংলাকে সমৃদ্ধ করার তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাকিম আরিফ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, গুগলের কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট খান মোঃ আনোয়ারুস সালাম।

Techshohor Youtube

google translate a thon

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের প্রভাষক মাশরুর ইমতিয়াজ ও শান্তা তাওহিদা, এসো ডটকমের সোশ্যাল মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান মোঃ পলাশ হোসেন এবং জিডিজি বাংলার কমিউনিকেশন অ্যাসোসিয়েট রাহিতুল ইসলাম রুয়েল।

মুনির হাসান বলেন, ফেব্রুয়ারি মাসে আমরা দুই লাখ শব্দ গুগল ট্রান্সলেটরে যোগ করার উদ্যোগ নিয়েছিলাম। এটাকে দুই লাখ থেকে ১০ লাখে বাড়িয়েছি। কিন্তু একে বাস্তবে রূপ দিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণ ব্যাপকভাবে প্রয়োজন।

আগ্রহীরা জিডিজি বাংলার সঙ্গে যুক্ত হয়েও গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করতে পারবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ডিসেম্বরে গুগল ডেভেলপার গ্রুপ জিডিজি বাংলা কার্যক্রম শুরু করে। সম্প্রতি গ্রুপটির কার্যক্রমকে আরও বেগবান করতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), এসো ডটকম এবং হাই-ফাই পাবলিক ডটকম একটি চুক্তি সাক্ষর করে।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন