বাংলায় আসছে জুমলা ৩.৪

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালিত হচ্ছে নানা আয়োজনে। শহীদ মিনারে ফুল দিয়ে, গান গেয়ে, প্রভাত ফেরির মতো নিয়মিত আয়োজন আছেই। তবে একটু ভিন্ন ভাবে একুশে ফেব্রুয়ারি উদযাপন করলো জুমলা বাংলাদেশ।

মহা ভাষা দিবস উপলক্ষে ওয়েবসাইট তৈরির জনপ্রিয় সিএমএস জুমলাকে বাংলা ভাষায় অনুবাদ করেছে এ কমিউনিটি।

‘মাতৃভাষা দিবসে জুমলাকে করি বাংলায়’ শ্লোগানে আয়োজনটি শনিবার কলাবাগানে অবস্থিত থিমএক্সপার্ট অফিসে শুরু হয় সকাল থেকে। দিনব্যাপী আয়োজনে প্রযুক্তি লেখক সুহৃদ সরকার, কোড বক্সারের প্রধান নির্বাহী সবুজ কুণ্ডুসহ  ২৫ সেচ্ছাসেবক ও ওয়েব ডেভেলপার মিলে জুমলা ৩.৪ সংস্করণে প্রায় ৮৫ শতাংশ বাংলা অনুবাদ করতে সক্ষম হয়েছে বলে জানায় আয়োজকরা।

10996584_765633466839064_4642356891379681767_n

জুমশেপারের প্রধান নিবার্হী কাউছার আহমেদ টেকশহরডটকমকে জানান, আয়োজনটি বেশ ভালো হয়েছে। সবাই মিলে অন্য রকম একটি একুশে ফেব্রুয়ারি পালন করতে বাংলা ভাষায় জুমলা ৩.৪ অনুবাদ করার কাজ প্রায় শেষ করেছেন। আগামী কয়েক দিনের মধ্যে সম্পূর্ণ কাজটি শেষ করা যাবে।

এ ডেভলপার আরও জানান, ২৪ ফেব্রুয়ারি বাংলা ভাষায় জুমলা ৩.৪ ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত হতে পারে।

থিম এক্সপার্টের প্রধান নির্বাহী পারভেজ আখতার টেকশহরডটকমকে জানান, মূলত বাংলা ভাষার ব্যবহার সবার কাছে পৌঁছে দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। আয়োজনে বেশ সাড়া পাওয়া গেছে। ভবিষৎতে এ ধরনের আরও কাজ করার কথা জানান তিনি।

জুমলা বাংলাদেশের পক্ষ থেকে প্রতি মাসের শেষ শনিবার জুমলা ডেভেলপারদের নিয়ে কর্মশালা কিংবা মিট আপের আয়োজন করা হবে বলেও এদিন ঘোষণা দেওয়া হয়।

জুমলা একটি কন্টেন্ট ম্যানেজম্যান্ট সিস্টেম-সিএমএস। যা ব্যবহার করে ব্লগ, ফোরাম, সংবাদপত্র, সামাজিক নেটওয়ার্ক, পোর্টালসহ যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করা যায়।

সহজ পরিচালনা, প্রচুর ফ্রি এক্সটেনশন, প্লাগইন ও থিম এবং পছন্দ অনুযায়ী কাস্টোমাইজেশনের ফলে বেশি জনপ্রিয়তা পেয়েছে জুমলা।

*

*

আরও পড়ুন