Techno Header Top and Before feature image

এফ কমার্স সামিটের প্রথম দিনে পাঁচটি নলেজ সেশন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফলভাবে শেষ হলো দেশে প্রথমবারের মতো শুরু হওয়া ন্যাশনাল এফ কমার্স সামিটের প্রথম দিন। রাজধানীর ধানমন্ডির ইএমকে সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে শনিবার পাঁচটি নলেজ সেশনের মাধ্যমে আগ্রহীদের দিক-নির্দেশনা দেওয়া হয়।

সেশনগুলোর মধ্যে ছিলো পলিসি অ্যাডভোকেসি সেশন অন ভার্চুয়াল পেমেন্ট ফর ই-কমার্স অ্যান্ড এফ কমার্স, বিল্ডিং অ্যান্ড প্রমোশন: ক্রিয়েটিং ক্রেডিবিলিটি ইন সোশ্যাল মিডিয়া স্পেস, ইউজিং ফেইসবুক ফর সাকসেস, অ্যাডপটিং অব সোশ্যাল মিডিয়া ইন নেক্সট জেনারেশন মিডিয়া প্ল্যানিং এবং শোকেসিং এফ কমার্স সাকসেস স্টোরি।

এর আগে সকালের এক সেশনে আজকের ডিল এবং বিডিজবসের প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুর বলেন, ব্যবসা শুধুমাত্র ফেইসবুক কেন্দ্রিক হয়ে গেলে বিপদে পড়তে হবে। কেননা, ফেইসবুক থেকে আজীবন ব্যবসায়িক সুবিধা আদায় করা যাবে না। এ জন্য নিজের প্রতিষ্ঠানের ব্র্যান্ড ভ্যালু বাড়াতে হবে।

F commerce

ই-কমার্স ও এফ কমার্সের ক্ষেত্রে বিনিয়োগ না আসার কারণ ব্যাখ্যা করে ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান বলেন, দেশের বেশিরভাগ বিনিয়োগকারীর কাছে এফ কমার্সের ধারণা পরিষ্কার নয়। এমনকি, ১৯৯৯ সালের এক শেয়ার কেলেঙ্কারির ঘটনার পর থেকে তারা আইটি খাত থেকে বিমুখও হয়ে পড়েছেন।

তিনি বলেন, বিদেশী বিনিয়োগ আনতে হলে একটা নির্দিষ্ট অবস্থানে পৌঁছাতে হবে। কোম্পানির ব্র্যান্ড ও জনপ্রিয়তা দেখাতে হবে। তবে বিনিয়োগ আসছে না এই ভেবে বসে থাকা যাবে না। উদ্যোগ শুরু করে দিতে হবে।

প্রথমদিন শেষে সামিটের আয়োজক গিকি সোশ্যালের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান সাগর টেকশহরডটকমকে জানান, প্রথম দিন সফলভাবে শেষ হয়েছে। দ্বিতীয় দিনের সেশনগুলোর মধ্যে সকাল দশটায় থাকছে সোশ্যাল মিডিয়া ফর প্রফেশনালস: মেকানিক্স অব বিল্ডিং এ ব্র্যান্ড, সকাল ১১ টায় ইউজিং ফেইসবুক ফর সাকসেস দ্য ই-কমার্স এক্সপেরিয়েন্স, দুপুর ২ টায় সোশ্যাল কনটেন্ট: হোয়াট ইট টেইক টু এনগেজ ইউর টিজি, দুপুর ৩ টায় সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ফর এফ কমার্স বিজনেস: লার্নিং ফ্রম দ্যা অফিন্স কোসিনস এবং বিকাল চারটায় অনুষ্ঠিত হবে কনটেন্ট ভ্যারাইটি: ইউটিউব স্টারস অব বাংলাদেশ।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন