ফায়ারফক্স ওএস হ্যাকফেস্ট শুক্রবার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মজিলার অপারেটিং সিস্টেম ফায়ারফক্স মডিফাই নিয়ে ডেভেলপারদের প্রশিক্ষণ দিতে ঢাকায় ফায়ারফক্স ওএস হ্যাকফেস্ট আয়োজন করছে মজিলা বাংলাদেশ।

শুক্রবার মিরপুরের হাব ঢাকায় সকাল সাড়ে নয়টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এই হ্যাকফেস্ট চলবে।

সম্প্রতি এই হ্যাকফেস্টে অংশগ্রহণের জন্য ডেভেলপারদের কাছে আবেদনপত্র আহ্বান করে মজিলা বাংলাদেশ। এতে ৪৯৪ জন আবেদন করেন। এর মধ্যে ৪০ জনকে প্রশিক্ষণের জন্য নির্বাচন করা হয়।

mozila

মজিলা কমিউনিটির পক্ষ থেকে জানানো হয়, ফায়ারফক্স ওএস একটি ওপেন প্ল্যাটফর্ম। এখানে যে কেউ কাজ করতে পারে। হ্যাকফেস্টে কিভাবে ফায়ারফক্স ওএসের ভেতরে মডিফাই, পোর্ট, বিল্ট এবং তা ডিভাইসে ইনস্টল করা যায় তা নিয়ে বিস্তারিত শেখানো হবে। এতে কোডিং লোকালাইজেশন এবং টেস্টিংয়ের বিষয়গুলোও দেখানো হবে।

হ্যাকফেস্ট সম্পর্কে মজিলার ডেভেলপার ইনগেজমেন্ট কমিউনিটির রিপ্রেজেন্টেটিভ অনিরুদ্ধ অধিকারী বলেন, মূলত ফায়ারফক্স ওএসের বেসিক কাজগুলো সম্পর্কেই বিস্তারিত ধারণা দেওয়া হবে এই হ্যাকফেস্টে।

তিনি বলেন, বাংলাদেশ থেকে ফায়ারফক্স ওএস নিয়ে কাজ করেন এমন ডেভেলপার খুব কম। মজিলা কমিউনিটিতে শক্ত অবস্থান তৈরি করার জন্যই আমরা এই হ্যাকফেস্টের আয়োজন করছি।

মজিলা বাংলাদেশের পক্ষ থেকে আরও জানানো হয়, প্রশিক্ষণ দেওয়ার পর বাগ-এ-থন নামের একটি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। এতে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম নিয়ে বিভিন্ন সমস্যার সমাধান করতে হবে। প্রতিযোগীরা তাদের পছন্দের একটি বিষয় নিয়ে কাজ করতে পারবেন। সাত দিনের মধ্যে সমাধান করা কাজটি জমা দিতে হবে। এতে বিচারকদের রায়ে বিজয়ী প্রথম পাঁচজন পাবে একটি করে ফায়ারফক্স ডিভাইস এবং বাকীদের দেয়া হবে আকর্ষণীয় পুরস্কার।

ফখরুদ্দিন মেহেদী

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন