Header Top

এইডস ও সিফিলিস শনাক্ত করবে স্মার্টফোন অ্যাপ!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এইচআইভি এইডস বা সিফিলিসের মতো জটিল রোগ শনাক্ত করা চাট্টিখানি কথা নয়। এ জন্য সময় তো লাগেই, তার উপর দরকার হয় নানা পরীক্ষা-নিরীক্ষা ও টাকার। কিন্তু সম্প্রতি এমন একটি স্মার্টফোন অ্যাপ তৈরি করা হয়েছে যা অল্প খরচ ও সময়ে এই রোগ দুটি নির্ণয় করতে পারে।

একফোঁটা রক্ত যাচাই-বাছাই করে মাত্র ১৫ মিনিটে অ্যাপটি রোগ দুটি শনাক্ত করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

কলোম্বিয়া ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সের সহযোগী প্রফেসর সামুয়েল কে সিয়ার নেতৃত্বে এক দল গবেষক এই অ্যাপটি তৈরি করেছেন।

The dongle

গবেষকদের পক্ষ থেকে জানানো হয়েছে, পয়েন্ট অব কেয়ার টেস্টের মাধ্যমে খুব অল্প সময়ে অ্যাপটি বর্তমান সময়ের সবচেয়ে মারাত্মক রোগ এইডস ও সিফিলিস শনাক্ত করতে পারে। এটি ল্যাব ভিত্তিক রক্ত পরীক্ষার সকল মেকানিক্যাল, অপটিক্যাল এবং ইলেকট্রনিক কার্যক্রমের সমন্বয়ে তৈরি করা হয়েছে।

গবেষকদের দাবি, ডঙ্গেল নামের এই অ্যাপটির মাধ্যমে এইডস ও সিফিলিস শনাক্ত করার খরচ বর্তমান যে কোনো ল্যাব টেস্টের চেয়ে ৫৪০ গুণ কম। স্মার্টফোন ছাড়াও এটি কম্পিটারে ব্যবহার করা যাবে এবং এটি মূলত ডিভাইসের পাওয়ার নিয়ে কাজ করবে।

বিশেষজ্ঞদের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপটি বিশ্বের দূরবর্তী এলাকাগুলোতে পৌঁছে দিতে পারলে এটি লাখ লাখ মানুষের জীবন বাঁচাবে।

ডেইলি মেইল অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন