নতুন বছরে স্মার্টফোনে নজর মোবাইল অপারেটরগুলোর

Evaly in News page (Banner-2)

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন করে গ্রাহক আকর্ষণে এবার স্মার্টফোনের ব্যবহার বাড়ানোর দিকে মনোযোগ দিচ্ছে দেশের মোবাইল ফোন অপারেটরগুলো। নতুন বছরে এ পরিকল্পনা বাস্তবায়নে ইতিমধ্যে কাজও শুরু করেছে কেউ কেউ।

স্মার্টফোনের ব্যবহার বাড়লে অপারেটরগুলোর বহুমুখী সেবা দেওয়ার সুযোগ তৈরি হবে। এতে ভয়েসের (কথা বলার) পাশাপাশি ডেটা থেকে আয় বাড়বে, এমন ভাবনা থেকেই স্মার্টফোন বিক্রির প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

অপারেটরগুলোর কর্মকর্তাদের মতে, অধিক গ্রাহকের হাতে স্মার্টফোন না থাকলে থ্রিজি বা অন্য যে কোনো অত্যাধুনিক সেবা চালু করলেও কাজ হবে না। কারণ সব কিছুর আগে গ্রাহকের হাতে স্মার্টফোন থাকতে হবে। তারপরই আসবে সেবার গুণগত মান বা অন্য সব কিছুর বিবেচনা।

Robi Smartphone & Tab Expo-TechShohor

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, শীর্ষ তিন অপারেটর গ্রামীণফোন, বাংলালিংকরবি প্রতিটিই এ নিয়ে কাজ করছেন। সব মিলিয়ে ২০১৫ সালকে তারা অলিখিতভাবে স্মার্ট হ্যান্ডসেটের প্যানিট্রেশনের বছরে পরিণত করতে কাজ করার পরিকল্পনা হাতে নিয়েছে।

সর্বনিন্ম মূল্যে স্মার্টফোন বিক্রির জন্য ফোন প্রস্তুতকারক কোম্পানি ও অপারেটিং সিস্টেম নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যৌথভাবে কাজ করছে। স্মার্টফোনের মূল্য তিন থেকে সাড়ে তিন হাজার টাকার মধ্যে নামিয়ে আনতে এসব উদ্যোগ নেওয়া হচ্ছে বলে নিজেদের পরিকল্পনার কথা জানিয়েছেন বিভিন্ন অপারেটরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

কয়েক মাস আগে মজিলা অপারেটিং সিস্টেমচালিত হ্যান্ডসেট বাজারে এনে নিজেদের প্রাথমিক পরীক্ষানিরীক্ষা শেষ করেছে গ্রামীণফোন। তবে এতে খুব বেশি সুবিধা করতে পারেনি শীর্ষ অপারেটরটি।

জিপি-মজিলা-ফায়ারফক্স-সিম্ফানি-স্মার্টফোন-টেকশহর

গ্রামীণফোনের শীর্ষ কর্মকর্তারা বলেন, এ বিষয়ে লাভ-লোকসানের এখনও চূড়ান্ত কোনো হিসাব করা হয়নি। ‘টেস্ট কেস’ সব সময় সফল নাও হতে পারে জানিয়ে তারা বলেন, ফলে নতুন অফার দেওয়ার সময় এ বিষয়গুলো বিবেচনায় রাখা হবে।

গ্রামীণফোনের পর দ্বিতীয় গ্রাহক সেরা অপারেটর বাংলালিংকও মজিলা অপারেটিং সিস্টেমচালিত ফোন এনে এক দফা পরীক্ষা-নিরীক্ষা করেছে। এখন অপারেটরটি নিয়ে আসছে গুগলের অ্যানড্রয়েড ওয়ানচালিত নতুন স্মার্টফোন।

অপর অপারেটর রবি অনেক দিন থেকে স্যামসাংয়ের বেশ কয়েকটি মডেলে নিজেদের ডেটা প্যাকেজ ফ্রি দিয়ে গ্রাহকদের আরও বেশি স্মার্টফোনের প্রতি মনযোগী করে তুলতে চাইছে। এক্ষেত্রে দশ হাজার টাকার ডেটাও অপারেটরটি ফ্রি হিসেবে দিয়েছে।

আবার রবি ও গ্রামীণফোন আলাদাভাবে স্যামসাংয়ের নানা মডেলের দামি সেটগুলো বাজারজাতকরণে যৌথ কর্মসূচি হাতে নিয়েছে।

banglalink

বাংলালিংকও ৮ হাজার ৭০০ টাকার নতুন গুগল অ্যানড্রয়েড ওয়ান অপারেটিং সিস্টেমের স্মার্টফোনটির সঙ্গে বিনামূল্যে ৮ গিগাবাইটের মেমোরি কার্ডের অফার দিয়েছে।

একই সঙ্গে প্রথম মাসে ব্রাউজিংয়ের জন্য এক গিগাবাইট ডাটা এবং পরবর্তী ৫ মাসে ফ্রি অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং অপারেটিং সিস্টেম আপগ্রেডের জন্য মাসপ্রতি ৩শত মেগাবাইট ডাটা ফ্রি দিচ্ছে বলে জানান অপারেটরটির হেড অব ডিভাইস, ডাটা অ্যান্ড ভ্যাস ইরাম ইকবাল।

সামনের দিনে তারা আরও অনেক হ্যান্ডসেটের সঙ্গে যৌথভাবে অফার দেবে বলেও জানান ইরাম।

গ্রামীণফোনের পরিচালক মুনির হাসানও হ্যান্ডসেট নিয়ে সামনের দিনে তাদের নানা পরিকল্পনা রয়েছে বলে জানান। এক্ষেত্রে ২০১৫ সালকে তারা সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন বলে উল্লেখ করেন।
একই রকম পরিকল্পনার কথা জানিয়েছেন রবি’র কয়েকজন শীর্ষ কর্মকর্তাও।

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন