Techno Header Top

স্মার্ট স্কার্ফ আনছে মাইক্রোসফট

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের এখন পোয়াবারো অবস্থা। দিন দুই আগে প্রতিষ্ঠানটি অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ১০’ ও বিশ্বের প্রথম হলোগ্রাফিক কম্পিউটার ‘হলোলেন্স’ আনার ঘোষণা দেয়। এবার স্মার্ট স্কার্ফ আনার ঘোষণা দিয়েছে বিল গেটসের এই প্রতিষ্ঠান।

তাপমাত্রা বুঝে ব্যবহারকারীর শরীরকে উষ্ণ বা শীতল রাখতে সক্ষম এই ডিভাইস নিয়ে ইতিমধ্যে কাজ চলছে বলে জানিয়েছেন মাইক্রোসফটের গবেষকরা।

রবিবার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এক সম্মেলনে নতুন এই প্রজেক্টটির কথা প্রকাশ করে জায়ান্ট প্রতিষ্ঠানটি।

Smart-Scarf

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে, স্মার্ট ডিভাইসটি ব্যবহারকারীর শরীরের তাপমাত্রা যেমন আঁচ করতে পারে, তেমনি তার আবেগ-অনুভূতিও বুঝে নিতে পারে। এতে কেবল শরীর উষ্ণ বা শীতল রাখাই নয়, একই সাথে এই ডিভাইস মন সতেজ রাখতেও সাহায্য করবে।

টেক টু এর খবরে বলা হয়েছে, এরই মধ্যে পরিধেয় এই ডিভাইসে শরীর উষ্ণ রাখার প্রাযুক্তিক কাজের পর্ব সম্পন্ন হয়ে গেছে। এখন ব্যক্তিকে চাপমুক্ত ও সতেজ রাখার খুঁটিনাটি নিয়ে কাজ চলছে।

এমআইটি টেকনোলোজি রিভিউয়ের কাছে দেয়া এক সাক্ষাৎকারে মাইক্রোসফটের গবেষকরা জানিয়েছেন, স্মার্ট স্কার্ফের প্রস্তুত প্রক্রিয়া শেষ হলে শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের জন্য তা দান করা হতে পারে, শুরুতেই ব্যবসায়িক উদ্দেশ্যে তা বাজারে ছাড়া হবে না।

গ্রিক ডটকম অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন