বছরজুড়ে যত প্রযুক্তি উৎসব

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব জুড়ে সারা বছরই সৃষ্টিশীল ও উদ্ভাবনী প্রযুক্তি পণ্যের প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রযুক্তি প্রেমীরাও আগ্রহ নিয়ে অপেক্ষা করেন কোন প্রযুক্তি মেলায় কি পণ্য আসছে তা জানার জন্য। শুধু যে সাধারণ মানুষই এসব ইভেন্টের জন্য অপেক্ষা করেন তা নয়। নতুন উদ্ভাবনের সঙ্গে পরিচিত হতে চান প্রযুক্তিবীদরাও। এছাড়া, তরুণদের জন্য এ ধরনের মেলা উৎসাহ ও অনুপ্রেরণা যোগায়।

বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হয়েছে কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস)। ৬ থেকে ৯ জানুয়ারি অনুষ্ঠিত মেলায় অংশ নেয় বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। প্রতিদিনই বিভিন্ন নতুন পণ্য প্রদর্শন করে চমক তৈরি করেছে সিইএস।

এসব উৎসবের প্রতি আগ্রহের বিষয়টি বিবেচনা করেই চলতি বছর বিশ্বের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ১০ প্রযুক্তি মেলা এবং সম্মেলনের বিষয়, স্থান ও সময় টেক শহরের পাঠকদের জন্য দেওয়া হলো।

images

লাইফ কনফারেন্স নামে বছরের দ্বিতীয় প্রযুক্তি বিষয়ক গেট টুগেদার অনুষ্ঠিত হবে ৪ থেকে ৬ ফেব্রুয়ারি সুইজারল্যান্ডের জেনেভায়। এটি মূলত উদ্ভাবন ও ডিজিটাল টেকনোলজি বিষয়ক কর্মশালা।

৬ ফেব্রুয়ারী থেকে ৭ দিন ব্যাপি ডেভলপার উইক অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের সান-ফ্রান্সিসকোতে। ডেভলপার টেকনোলজিস্ট, হ্যাকার ছাড়াও চাকরি প্রত্যাশী ১ হাজার তরুণ শিক্ষার্থী ডেভলপারকে ফ্যাস্টিভালে আমন্ত্রণ জানানো হবে।

মিডিয়া ও টেকনোলজি বিষয়ক সম্মেলন কোডাক মিডিয়া অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোরনিয়ায়। মিডিয়ায় ভবিষ্যৎ প্রযুক্তি প্রদর্শন করা হবে ওই ফ্যাস্টিভালে।

সোস্যাল মিডিয়া উইক অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারীর ২৩ থেকে ২৭ তারিখে। বিশ্ব অর্থনীতিতে সোস্যাল মিডিয়া ও টেকনোলজির ভূমিকা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে বিশ্বের ৬টি দেশের ২৬ টি শহরে।

ফিউচার মোবাইল টেকনোলজি নিয়ে সম্মেলন, পুরস্কার বিতরণী ও প্রদর্শনীর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস খুবই জনপ্রিয় টেক ফেস্টিভাল। স্পেইনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অনুষ্ঠিত হবে মার্চের ২ থেকে ৫ মার্চ।

শিক্ষার্থীদের সহায়ক দ্যা নেক্সট ওয়েব কনফারেন্স: ইউরোপ হবে আমস্টাডামে এপ্রিলের ২৩ ও ২৪ তারিখে। প্রযুক্তি বিষয়ে লেখা-পড়া, ব্যবসাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে দ্যা নেক্স ওয়েব কনফারেন্স।

৯৯ইউ কনফারেন্স হবে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ৩০ এপ্রিল ধেতে ১ মে পর্যন্ত। প্রযুক্তি আইডিয়া শেয়ারের ভিন্ন ধর্মী একটি সম্মেলন ৯৯ইউ কনফারেন্স। একই শহরে ৪-৬ মে অনুষ্ঠিত হবে টেকক্রাঞ্চ ডিসরপ্ট।

এ ছাড়া, ব্রেইনস্ট্রোম টেক ২০১৫ যুক্তরাষ্ট্রের কলোরাডোতে হবে জুলাইয়ের ১৩-১৫। এটিও শিক্ষার্থীদের সহায়ক একটি টেকনোলজি ফেস্টিভাল। সব শেষে ৫০০ টি টেকনোলজি প্রতিষ্ঠান নিয়ে অনুষ্ঠিত হবে ওয়েব সামিট। ৩দিনের সম্মেলনটি হবে অ্যায়ারল্যান্ডের ডাবলিনে।

দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন