বিনামূল্যে মিলবে অফিস সফটওয়্যারের টাচ সুবিধার নতুন ভার্সন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের শেষদিকে মাইক্রোসফট অফিস সফটওয়্যারের টাচ সুবিধার নতুন ভার্সন উন্মুক্ত করা হবে। বর্তমানে ‘এমএস অফিস ২০১৬’ নামের এই ভার্সনটির উন্নয়নের কাজ চলছে। সম্প্রতি মাইক্রোসফটের অফিস ৩৬৫ টিম এক ব্লগ পোস্টে এই কথা জানিয়েছে।

ব্লগ পোস্টে দাবি করা হয়, ব্যক্তিগত কম্পিউটারে মাইক্রোসফট অফিস ব্যবহারের যে অগ্রসর অভিজ্ঞতা গ্রাহকরা পেয়ে আসছেন, নতুন ভার্সন তাকেও ছাড়িয়ে যাবে। তবে পোস্টটিতে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি, শিগগির তা জানানো হবে বলে উল্লেখ করা হয়েছে।

২০১২ সালের নভেম্বর মাসে ‘অফিস ২০১৩’ নামে অফিস সফটওয়্যারের সর্বশেষ ভার্সন আনা হয়। পরবর্তী সময়ে অফিস ৩৬৫ নামে মাইক্রোসফট অফিসের বিভিন্ন ভার্সন নির্ধারিত ফির বিনিময়ে বিক্রি করে জায়ান্ট প্রতিষ্ঠানটি।

mac 2016

২১ জানুয়ারি মাইক্রোসফট কর্তৃপক্ষ তাদের রেডমন্ডের প্রধান কার্যলয়ে অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর বিস্তারিত তথ্য উপস্থাপন করে। এই অনুষ্ঠানে মাইক্রোসফট অফিসের নতুন সংস্করণ উন্মুক্ত করার কথাও জানানো হয়।

এ সময় বিল গেটসের প্রতিষ্ঠান জানায়, অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ –এ জুড়ে দেয়া মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ওয়ান নোট ও আউটলুকেও টাচ সুবিধা থাকবে। অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ ১০ নির্ভর স্মার্টফোন ও ট্যাবে ফ্রি প্রি-ইনস্টল করা থাকবে, তবে অন্যান্য ডিভাইসের জন্য তা উইন্ডোজ স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে।

ধারণা করা হচ্ছে, জনপ্রিয়তা ধরে রাখতে মাইক্রোসফট তাদের অফিস সফটওয়্যারের নতুন ভার্সনও বিনামূল্যে ডাউনলোডের সুবিধা দেবে।

টাইম ডটকম অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন