এবার চলচ্চিত্রের দিকে হাত বাড়াচ্ছে অ্যামাজন

amazon-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হলে না গিয়েও দেখা যাবে নতুন চলচ্চিত্র। অনলাইনেই পছন্দের চলচ্চিত্র উপভোগ করা যাবে। তবে এজন্য আগের মতো এক বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে না। ৪ থেকে ৮ সপ্তাহের মধ্যেই এ ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সুযোগ করে দেবার প্রক্রিয়া শুরু করেছে বিশ্বজুড়ে অনলাইনে কেনাকাটার জনপ্রিয় সাইট অ্যামাজন।

বৃহত্তম এ ই-কমার্স প্রতিষ্ঠান নতুন অনেক উদ্যোগের মধ্যে এবার চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছে। টুইটারে অ্যামাজন স্টুডিও- এর ভাইস প্রেসিডেন্ট রয় প্রাইসের টুইট- লেটস মেক স্যাম গ্রেটস মুভিস।

amazon-techshohor

কোম্পানির স্টুডিও ডিভিশন চলচ্চিত্রে বিনিয়োগ করবে। চলচ্চিত্র বানানো ছাড়াও চলচ্চিত্র কিনে অনলাইনে বাজারজাতও করবে অ্যামাজন।
‘ট্রান্সপারেন্ট’ নামে একটি টেলিভিশন শো তৈরি করে আসছে স্টুডিও ডিভিশন।

এবছরের শেষেই চলচ্চিত্র প্রযোজনায় বিনিয়োগ করবে অ্যামাজন। যদিও কোন স্পেশাল প্রজেক্টের কথা উল্লেখ করেনি প্রতিষ্ঠানটি। অর্থাৎ কি ধরনের চলচ্চিত্র বানানো হবে বা কারা কারা থাকবেন তা জানানো হয়নি।

অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়েছে তাদের নির্মিত ছবি প্রথমে থিয়েটারের মুক্তি দেওয়া হবে। তবে খুব অল্প সময়ের মধ্যেই অ্যামাজনের স্ট্রিমিং ভিডিও সার্ভিসে চলচ্চিত্রটি পাওয়া যাবে।

একই ধরনের সার্ভিস দেওয়া ভিডিও রেন্টাল ও স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে হবে অ্যামাজনকে।

সাধারণত কোন হলিউড মুভি মুক্তির ৩৯ থেকে ৫২ সপ্তাহ পর টেলিভিশনে বা অনলাইনে প্রিমিয়ারের জন্য দেওয়া হয়ে থাকে। কিন্তু অ্যামাজন ৪ থেকে ৮ সপ্তাহের মধ্যেই প্রাইম ইন্সট্যান্ট ভিডিওতে দেওয়ার পরিকল্পনা করছে।

প্রাইস জানিয়েছেন, বছরে ১২টি মুভি রিলিজ করবেন তারা। প্রতিটি মুভিতে ব্যয় করবে ৫ থেকে ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

সিএনএন অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন