ডেটিং অ্যাপ ব্যবহারে সাবধান!

Dating-apps-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চুপিসারে সঙ্গীর সঙ্গে দেখা করতে যাওয়ার দিন বুঝি ফুরলো। কেননা যারা ডেটিং অ্যাপ ব্যবহার করে সঙ্গীকে খুঁজে নিয়েছেন তাদের তথ্য চলে গেছে হ্যাকারদের হাতে।

এ ক্রুটির কারণে তথ্য চলে যাবে অন্যদের হাতে। এতে করে ডেটিং অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তি জীবনে বিভিন্ন ধরনের বিপত্তি দেখা দিতে পারেন বলে সতর্ক করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

এর ফলে নিপীড়ন, হয়রানি এবং গুপ্ত হামলারও শিকার হতে পারেন ব্যবহারকারীরা।

Dating-apps-techshohor

সমকামীদের জন্য নতুন একটি অ্যাপ নিয়ে কাজ করতে গিয়ে ডেটিং অ্যাপের এ নিরাপত্তা ত্রুটি খুঁজে পেলেন বিশেষজ্ঞরা।

অ্যাপটি ব্যবহারে সাবধানী হওয়ার পরামর্শ দিয়েছেন তারা। ভিন্ন সুবিধাসহ জনপ্রিয় ডেটিং অ্যাপগুলোর মধ্যে টিন্ডার, হট অর নট, দেশি ক্রাশ ও থ্রিল অন্যতম।

সাইবার সিকিউরিটি ফার্ম সাইনাকের দুই নিরাপত্তা বিশেষজ্ঞ সমকামীদের একটি ডেটিং সাইট গ্রিন্ডার নিয়ে কাজ করতে গিয়ে নিরাপত্তা ত্রুটির বিষয়টি দেখতে পান। এ দুই নিরাপত্তা বিশেষজ্ঞ ধারণা করছেন, সবগুলো ডেটিং অ্যাপেই একই ধরনের ত্রুটি রয়েছে।

তারা বলছেন, ডেটিং অ্যাপে নিরাপত্তা ত্রুটি থাকায় এটি হ্যাক করে ব্যবহারকারীর অবস্থান জেনে নিতে পারে হ্যাকাররা। অ্যাপের নিরাপত্তা ত্রুটির কারণে সহজেই সার্ভার থেকে ব্যবহারকারীর গতিবিধির উপর নজরদারি চালানো সম্ভব। শুধু তাই নয়, এর মাধ্যমে সন্ত্রাসীরা ব্যবহারকারীকে হয়রানি বা হামলা করতে পারেন।

একটি অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান বেশ কয়েকটি দেশে তাদের অ্যাপের ত্রুটি সারালেও বেশিরভাগ দেশে এ সমস্যা রয়ে গেছে। ফলে ব্যবহারকারী পুরোপুরি ঝুঁকিমুক্ত নয়।

বিবিসি অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন