উদ্যোক্তাদের সমস্যা নিয়ে এন্ট্রাপ্রেনর ক্লিনিক অনুষ্ঠিত

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা নিয়ে পরামর্শ দিতে অনুষ্ঠিত হলো এন্ট্রাপ্রেনর ক্লিনিক কর্মশালা। এতে উদ্যোক্তা হতে আগ্রহী ৭০ জন অংশগ্রহণ করেন।

‘প্রথম আলো জবস’ এবং ‘চাকরি খুজব না চাকরি দেব’ নামের ফেইসবুক গ্রুপের উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয় রাজধানীর কারওয়ান বাজারের সিএ ভবনে।

কর্মশালায় অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ বলেন, কোন উদ্যোগ নিতে গেলে সে বিষয়ে প্রচুর জানতে হবে। আর এ জন্য উদ্যোক্তাদের সাহায্য করতে পারে বই। পরবতী প্রজন্মের জন্য অভিজ্ঞরা সাধারণত বইয়েই তাদের অভিজ্ঞতা লিখে রেখে যান।

entrepreneur clinic

তিনি বলেন, নতুন কিছু করতে হলে অবশ্যই ইতিবাচক মানসিকতার হতে হবে। ইউনিক কোনো বিষয় বেছে নিয়ে ব্যবসায় নামতে হবে। তবে সব কিছুর গোড়ায় থাকতে হবে একটা আবেগ। এটা মানুষকে ধৈর্যশীল হবার পাশাপাশি অন্যান্য গুণাবলীকে ধারণ করতে সাহায্য করে।

কর্মশালায় মুনির হাসান বলেন, উদ্যোগের সিদ্ধান্ত নেবার আগে একটা টিম গঠন করতে হবে। টিমের সদস্যদের সাথে পারস্পারিক বোঝাপড়াটা ঠিক করে নিতে হবে। উদ্যোক্তাকে এ ক্ষেত্রে নেতার ভূমিকায় অবতীর্ণ হতে হবে।

তিনি বলেন, উদ্যোগ শুরুর দিকে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা, মার্কেটিং, সেলস নিজেকেই দেখতে হয়। কিন্তু প্রতিষ্ঠান বড় হলে এসব দেখভালের জন্য আলাদা লোক নিয়োগ করতে হবে। এছাড়া প্রাথমিক জটিলতা এড়াতে ব্যবসার প্রয়োজনীয় আইনি বিষয়গুলো আগেভাগেই মিটিয়ে ফেলতে হবে।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন