সফল কর্মশালায় উচ্ছ্বসিত কোড ইট গার্ল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রোগ্রামিংয়ে পিছিয়ে আছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু সম্ভাবনাময় এই ক্ষেত্রে মেয়েদের পিছিয়ে থাকাটা মেনে নিতে পারছিলেন না আফরিন হোসেন। তাই কিশোরী মেয়েদের প্রোগ্রামিংয়ে উৎসাহিত করতে সচেষ্ট হলেন তিনি, গড়ে তুললেন ‘কোড ইট গার্ল’ নামের এক অনলাইন কমিউনিটি। সম্প্রতি সফলভাবে অনুষ্ঠিত হলো এই কমিউনিটির প্রথম কর্মশালা।

শনিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ৮ ঘণ্টা ব্যাপী কর্মশালায় অংশ নেন ঢাকা ও ঢাকার বাইরের ২৩টি স্কুল-কলেজের ৪৩ জন ছাত্রী। কর্মশালায় অংশ নিয়ে উচ্ছ্বসিত সবাই। তাদের প্রোগ্রামিংয়ে অনুপ্রাণিত করতে পেরে খুশি আফরিন হোসেনও। এবার তার লক্ষ্য ঢাকার বাইরে এমন কর্মশালার আয়োজন করা।

শনিবারের কর্মশালায় শিক্ষার্থীদের বিং সার্চের প্রক্রিয়া, বেসিক লিনাক্স কমান্ড, কোড ডট অরগ, আওয়ার অব কোড, আওয়ার অব পাইথন কোড, পাইথন চ্যাট বোট তৈরি, টার্টল প্যাকেজ ব্যবহার করে স্নোফ্লেকস তৈরি ইত্যাদি শেখানো হয়।

code it girl

কর্মশালাটি পরিচালনা করেন দ্বিমিক কম্পিউটিং-এর তামিম শাহরিয়ার সুবিন এবং তাহমিদ রাফি। তাদের সাথে আরও ছিলেন সফটওয়্যার প্রকৌশলী আশিকুর রহমান মুশফিক এবং রাশিদুল হাসান সৈকত।

কর্মশালা শেষে সমাপনী পর্বে ফোনে ছাত্রীদের উৎসাহ দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মুহাম্মদ জাফর ইকবাল। এ সময় দেশ-বিদেশে বড় বড় সফটওয়্যার প্রতিষ্ঠানে কর্মরত সফল নারীদের নিয়ে একটি প্রেজেন্টেশনও তুলে ধরেন আয়োজকরা।

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক জনাব মুনির হাসান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান তৌহিদ ভুঁইয়া, ভ্যানটেজ ল্যাবসের ডেভেলপমেন্ট ম্যানেজার মোজাম্মেল হকসহ আরও অনেকেই।

সফল কর্মশালা শেষে আফরিন হোসেন টেকশহরডটকমকে জানালেন, প্রোগ্রমিংয়ের মতো গুরুত্বপূর্ণ শিক্ষায় নারীদের অংশগ্রহণ বাড়াতেই কোড ইট গার্লের আত্মপ্রকাশ। এটি অলাভজনক ও স্বেচ্ছাসেবামূলক কমিউনিটি। খুব শিগগিরই আমরা ঢাকার বাইরেও এ ধরনের আয়োজন করবো।

কোড ইট গার্লের অন্যান্য আয়োজকরা হলেন মিরফাত শারমিন, রিজভী বিন ইসলাম, মোশতাক আহমেদ ম্যাক, তাপস পাল, আশিকুর রহমান মুশফিক, শুভ্র সরকার, রাশিদুল হাসান সৈকত, ওয়াজদা আখতার এবং নাদিয়া রাহমান বৃষ্টি।

কোড ইট গার্ল সম্পর্কে আরও জানতে ক্লিক করুন এই ফেইসবুক গ্রুপ লিংকে

 

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন