উইকিমিডিয়া ফাউন্ডেশনের জিএসি সদস্য হলেন হাছিব

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের (ডব্লিউএমএফ) গ্র্যান্ড অ্যাডভাইজারি কমিটির (জিএসি) সদস্য নির্বাচিত হয়েছেন নুরুন্নবী চৌধুরী হাছিব।

জিএসির সদস্য হিসেবে গত শনিবার থেকে আনুষ্ঠানিক দায়িত্ব পালন শুরু করেছেন তিনি।

হাছিব ইন্টারনেটে জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক (অপারেশনস কমিটি) হিসেবেও কাজ করছেন। ডব্লিউএমএফের ইন্ডিভিজ্যুয়াল অ্যাংগেজমেন্ট কমিটির (আইইজি) সদস্য হিসেবেও রয়েছেন তিনি।

হাছিব

বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি মেটা, উইকিমিডিয়া কমন্সসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে ২০০৮ সাল থেকে সক্রিয়ভাবে নিয়মিত নিবন্ধ যোগ এবং সম্পাদনার কাজ করছেন হাছিব।

বাংলা উইকিপিডিয়াতে নতুন নতুন নিবন্ধ যোগ বা সম্পাদনা করার পাশাপাশি নিয়মিতভাবে দেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণ করতেও নানা কর্মশালা, সেমিনার পরিচালনাও করছেন তিনি।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়াতেও অংশ নিয়েছেন । এছাড়া সম্প্রতি কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বাংলা উইকিপিডিয়া সম্মেলনে একদল সক্রিয় স্বেচ্ছাসেবকসহ যোগ দেন। চলতি বছরের বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উৎসব আয়োজনের অন্যতম আয়োজক হাছিব।

ডব্লিউএমএফের গ্র্যান্ড বিষয়ক তিনটি কমিটির মধ্যে অন্যতম একটি জিএসি। সাধারণত এ কমিটির সদস্যরাই সিদ্ধান্ত নেন কোন প্রকল্পগুলো গ্র্যান্ডের জন্য নির্বাচিত হবে। এ গ্র্যান্ডমূলক প্রকল্প ও আয়োজন উপলক্ষ্যে দেয়া হয়। প্রকল্পের প্রস্তাবগুলোকে যাচাই করাসহ সামগ্রিক নানা ধরনের সিদ্ধান্ত এ কমিটির সদস্যরাই নিয়ে থাকেন।

নির্বাচিত সিদ্ধান্তগুলো উইকিমিডিয়া ফাউন্ডেশনের চূড়ান্ত পরিচালনা পর্ষদ সভায় পাশ হয়।

নতুন দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করতে চান কিংবা নতুন আইডিয়া নিয়ে কাজ করতে আগ্রহী কিন্তু গ্র্যান্ড প্রয়োজন এমন বিষয়গুলোতে কাজ করবেন বলে জানান নুরুন্নবী চৌধুরী হাছিব।

বর্তমানে হাছিব বাংলা উইকিপিডিয়ায় খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সামরিক বাহিনী, বাংলাদেশের মুক্তিযোদ্ধা ইত্যাদি বিষয়সংশ্লিষ্ট নিবন্ধ, আনুষাঙ্গিক পাতা তৈরি এবং মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি ওপেন সোর্স ভিত্তিক নানা কর্মকান্ড পরিচালনাকারী যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) বাংলাদেশ অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করছেন।

মুক্ত সফটওয়্যার ও বাংলা উইকিপিডিয়া নিয়ে ‘নানা কাজের মুক্ত সফটওয়্যার’ এবং ‘বাংলা উইকিপিডিয়া কী এবং কেন’ নামে দুটি বই রয়েছে হাছিবের। এছাড়া মোবাইল অ্যাপস ও টিপস নিয়েও প্রকাশিত হয়েছে আরো দুটি বই।

উইকিপিডিয়াতে হাছিবের অবদানের সংখ্যা ১০ হাজারের বেশি। এছাড়া তিনি উইকিমিডিয়া কমন্সে নিয়মিত ছবি প্রকাশ করছেন।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন