প্লেস্টেশন ও এক্সবক্স হ্যাকের ঘটনায় গ্রেফতার যুক্তরাজ্যের তরুণ

hacker-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকের পেছনে জড়িত অপরাধীরা সাধারণত ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। তবে এই অপরাধে এবার গ্রেফতার করা হয়েছে যুক্তরাজ্যের এক তরুণকে। সনির প্লেস্টেশন এবং মাইক্রোসফটের এক্সবক্স সিস্টেমে সাইবার হামলার দায়ে তাকে আটক করা হয়েছে।

১৮ বছর বয়সী ওই তরুণ নিজেকে লিভারপুলের কাছাকাছি সাউথপোর্টের বাসিন্দা বলে দাবী করেছে।

যুক্তরাজ্যের আইনশৃঙ্খলা বাহিনীকে মিথ্যা তথ্য সরবরাহ এবং তাদের কম্পিউটারের তথ্যে অবৈধ প্রবেশের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে। যথাযথ তদন্তের পরই তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে।

hacker

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার ক্রাইম ইউনিটের তত্ত্বাবধানে সাউথ ইস্ট রিজিওনাল অরগানাইজড ক্রাইম ইউনিট (এসইআরওসিইউ) এবং নর্থ ওয়েস্ট রিজিওনাল ক্রাইম ইউনিটে (আরওসিইউ) অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে।

যুক্তরাজ্যের সাইবার ক্রাইম ইউনিট এবং যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিঅআই) যৌথভাবে এই সাইবার হামলার তদন্ত পরিচালনা করে।

গত বড়দিনে মাইক্রোসফটের এক্সবক্স ও সনির প্লেস্টেশনে বড় ধরনের সাইবার হামলা করা হয়। এতে সাইট দুটির ব্যবহারকারীরা লগ ইন করতে গিয়ে সমস্যায় পড়েন।

এসইআরওসিইউ এর সাইবার ক্রাইমের প্রধান বলেন, এই তদন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দুটির যৌথ সহযোগিতার একটি চমৎকার উদাহরণ। এতে প্রমাণ হলো অপরাধী ভৌগোলিক সীমার বাইরে থাকলেও তাকে শাস্তির আওতায় আনা যায়।

তিনি আরও বলেন, যদিও আমরা এখনো তদন্তের প্রাথমিক পর্যায়ে আছি। আমাদের অনেক দূর যেতে হবে। আশা করি, এফবিআইয়ের সাথে কাজ চালিয়ে আমরা সাইবার হামলাকারীদের খুঁজে বের করতে পারবো।

লিজার্ড স্কোয়ার্ড নামের একটি হ্যাকিং গ্রুপ এই সাইবার হামলার দায় স্বীকার করেছিলো। গেইমিং প্লাটফর্ম দুটিতে ওই হামলাই ছিলো গত বছরের সবচেয়ে বড় সাইবার হামলা।

 

বিবিসি অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন