ওজন কমায় স্মার্টফোন!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওজন কমাতে সহায়তা করবে স্মার্টফোন! বিষয়টি অবাক করার মতো হলেও এটাই সত্যি। স্মার্টফোনের অ্যাপ ও ম্যাসেজে দেওয়া তথ্য ও ভিডিওর মাধ্যমে খাদ্যাভ্যাস পরিবর্তন করে ওজন কমানো সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা।

যুক্তরাষ্ট্রের তুলেন ইউনিভারসিটি স্কুল অব পাবলিক হেলথ অ্যান্ড ট্রপিকাল মেডিসিন এর একদল গবেষক জানিয়েছেন, গবেষণায় দেখা গেছে, ব্যবহারকারীর ওজন উল্লেখযোগ্যভাবে কমাতে সহায়তা করে স্মার্টফোনের অ্যাপ ও ম্যাসেজে দেওয়া তথ্য ও ভিডিও।

এই ইন্সটিটিউটের অ্যাসোসিয়েট প্রফেসার তানিকা কেলি বলেছেন, স্মার্টফোনের অ্যাপের ব্যবহার ব্যবহারকারীর মধ্যে পরিমিত ও ভালো খাদ্য গ্রহণে সচেতনতা তৈরি করে। শারীরিক পরিশ্রম বৃদ্ধি ও ক্যালরিযুক্ত খাবার কমানোর ক্ষেত্রে সহায়তা করে মোবাইল মেসেজিং সার্ভিস। এতে ওজন কমানোটা সহজ হয়ে পড়ে। ওজন হ্রাসের ক্ষেত্রে নিয়ম করে শারীরিক পরিশ্রম বৃদ্ধি ও ক্যালরিযুক্ত খাবার কমানো সবচে কঠিন। ইচ্ছে থাকলেও অনেকেই বিষয়টি ভুলে যান। শারীরিক ওজন হ্রাস ব্যক্তির শারীরিক ও মানুষিক অবস্থা ভালো রাখে।

mobile

এক হাজার ৩৩৭ জন শিক্ষার্থীর উপর ছয় থেকে ১২ মাসের মতো সমীক্ষা চালানো হয়। কেলির শিক্ষার্থীদের ১৪ টি পদ্ধতি অনুসরণ করতে হয়। এতে তাদের গড়ে এক দশমিক ৪৪ কেজি ওজন কমে।

অতিরিক্ত ওজন বিশ্বের একটি অন্যতম সমস্যা, বিশেষত উন্নত দেশগুলোতে। এটি ব্যক্তিকে শারীরিক ও মানুষিকভাবে অসুস্থ করে তুলে।

 

দ্য হিন্দু অবলম্বনে সৌমিক আহমেদ

*

*

আরও পড়ুন