ক্লায়েন্ট যোগাযোগে ফ্রিল্যান্সারদের সাবলীল ও আত্মবিশ্বাসী হতে পরামর্শ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রিল্যান্সিংয়ে ক্লায়েন্টের সাথে যোগাযোগে সাবলীল থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রথম যোগাযোগ বলে কোন ভয় বা ইতস্তত না করে আত্মবিশ্বাসের সাথে ফ্রিল্যান্সারদের এগিয়ে যেতে বলেছেন তারা।

শুক্রবার রাজধানীর কাওরানবাজারস্থ বিডিবিএল ভবনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভসেস (বেসিস) অডেটোরিয়ামে ‘কমিউনিকেশন স্কিল-দ্য কি ফর সাকসেস’ শীর্ষক এই কর্মশালায় এ পরামর্শ দেন ইল্যান্স-ওডেস্কের কান্ট্রি ম্যানাজার সাইদুর মামুন খানসহ এ সেক্টরের বিশেষজ্ঞরা।

edumaker

বাংলাদেশী ফ্রিলান্সারদের এই কমিউনিকেশন স্কিল তৈরিতে অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্স-ওডেস্ক ও এডুমেকার যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে।

এতে স্পিকার হিসেবে আরও উপস্থিত ছিলেন ইন্টারনেট মার্কেটার আসিফ আনোয়ার পথিক এবং ডেভসটিমের ব্যবস্থাপনা পরিচালক আল আমিন কবির।

আসিফ আনোয়ার পথিক বলেন, নতুন ক্লায়েন্টের সাথে যোগাযোগের ক্ষেত্রে আত্মবিশ্বাসী থাকতে হবে। ক্লায়েন্টের সাথে সরাসরি কাজ নিয়ে স্পষ্ট কথা বলতে হবে। কাজ দাতা কোম্পানিকে এই আস্থা জন্মাতে হবে যে ফ্রিল্যান্সার তার কাজটি সত্যিই সময়মতো করে দিতে পারবে।

সাইদুর মামুন খান বলেন, ক্লায়েন্টকে মেইলে অতিরঞ্জিত কিছু বলা যাবে না। ঠিকঠিক কাজের কথাটিই মেইলে রাখতে হবে। এছাড়া কাজ শেষে ঐ কাজের বিষয়ে খোঁজ নিতে হবে এবং নিজে থেকেই কোন সমস্যা থাকলে সাহায্যের প্রস্তাব দিতে হবে।

আল আমিন কবির বলেন, কাজের ক্ষেত্রে যোগাযোগটাই সবচেয়ে বড় বিষয়। কিন্তু যোগাযোগে দক্ষতা না থাকলেই ঘটে যত বিপত্তি আর ভুল বুঝাবুঝি। শেষমেস কাজটাও হারাতে হয়। তাই ফ্রিল্যান্সিংয়ে কমিউনিকেশন স্কিল সাফল্যের জন্য প্রধানতম গুরুত্বের বিষয়।

কর্মশালা চলে বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত । এতে অর্ধশতাধিক ফ্রিল্যান্সার অংশ নেন।

কর্মশালার ব্যাপারে সাইদুর মামুন খান বলেন, এই কর্মশালার মাধ্যমে ফ্রিল্যান্সারা নিজেদের যোগাযোগ দক্ষতা উন্নয়নে গাইডলাইন পেয়েছেন। এছাড়া সামাজিক, ভৌগলিকসহ যোগাযোগের ক্ষেত্রে বিভিন্ন বাধা কাটাতে এবং ক্লায়েন্টের সাথে আইডিয়া শেয়ার করতে কি করতে হবে বিষয়েও এখানে ধারণা নিয়েছেন তারা।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন