আন্তর্জাতিক রোবটিক চ্যালেঞ্জে তৃতীয় শাবিপ্রবি, চতুর্থ ডুয়েট

সাইমুম সাদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতে অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবটিক চ্যালেঞ্জে প্রথমবারের মতো অংশগ্রহণ করেই বাজিমাত করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রোবট দল ‘রোবোসাস্ট’। বিশ্বের বাঘা বাঘা সব তরুণ রোবট নির্মাতাদের সঙ্গে লড়াই করে তৃতীয় স্থান অধিকার করে দলটি।

বিজয়ী দলের সদস্য নওশাদ সজীব, নুসরাত মুবিন আরা, রাগিব শাহরিয়ার, ফারহানুল ইসলাম, সাখাওয়াত হোসেন।

অধ্যাপক ডঃ মুহম্মদ জাফর ইকবালের উৎসাহে ২০১৩ সাল থেকে রোবট নিয়ে কাজ করছে দলটি। যাত্রা শুরুর পর থেকে এটাই এই দলের সবচেয়ে বড় অর্জন। ‍

Techshohor Youtube

Robosust

আন্তর্জাতিক রোবটিক চ্যালেঞ্জের মূল পর্বে অংশগ্রহণের আগে দলটি ২০১৪ সালের ১৩ থেকে ১৪ নভেম্বর বুয়েটে আয়োজিত কোয়ালিফাই রাউন্ডে অংশ নেয়। রানার আপ হওয়ার সুবাদে দলটি মুম্বাইয়ের আইআইটির মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।

বিজয়ী দলের সদস্য নওশাদ সজীব ভারত থেকে মেইলে টেকশহরডটকমকে জানিয়েছেন, পুরো প্রতিযোগিতা উত্তেজনা ঠাসা ছিল। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগিদের সঙ্গে নিজের অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পেয়ে খুব ভালো লাগছে।

শুধু রোবোসাস্টই নয়, বাংলাদেশ থেকে মূল প্রতিযোগিতায় অংশ নেয়া ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) দল ‘টাইমআউট’ও চমক দেখিয়েছে। মূল পর্বে দলটি চতুর্থ স্থান অধিকার করেছে। দলের সদস্যরা -রুপায়ন হালদার, পলাশ চন্দ্র মণ্ডল, পরিতোষ কুমার, মুসলিম উদ্দিন এবং উত্তম কুমার।

Timeout

বিশ্বের সম্ভাবনাময় তরুণ রোবট নির্মাতাদের নিয়ে প্রতিযোগিতাটি শুক্রবার শুরু হয়। রোববার শেষ হওয়া প্রতিযোগিতায় মোট চারটি দেশ শ্রীলংকা, ভারত, বাংলাদেশ ও মিশরের ১৩ টি দল অংশ নেয়।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলংকার মোরাতুয়া বিশ্ববিদ্যালয়। রানার আপ বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) টিম ‘এক্সপোনেনসিয়াল’।

*

*

আরও পড়ুন