vivo Y16 Project

সিম্ফনি জেডআইভি : ব্যাটারির দুর্বলতা পুষিয়ে দেবে বাকি সব

আদনান নিলয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সদ্য বাজারে এসেছে সিম্ফনি এক্সপ্লোরার সিরিজের এক্সপ্লোরার জেডআইভি। ফোনটি হাই-এন্ড ডিভাইসের হলেও দাম অতো আকাশছোঁয়া নয়, মাত্র ২২ হাজার ৯০০ টাকা।

ডিজাইন
ফোনটির বডি অ্যালুমিনিয়াম অ্যালয় দিয়ে তৈরি, তাই বেশ মজবুত। স্ক্র্যাচ অথবা হাত থেকে পড়ে ভেঙে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তাছাড়া ৭.২৫ মিলিমিটার পুরুত্বের এই ফোন বেশ পাতলাও।

ডিসপ্লে
৫.৫ সাইজের ডিসপ্লেটিকে বিশালই বলা চলে। তবে রেজ্যুলেশন হাই হওয়ায় ডিসপ্লে কোয়ালিটি এক কথায় চমৎকার। ১৯২০*১০৮০ রেজ্যুলুশনে পিপিআই’র পরিমাণ থাকছে ৪০১। স্ক্রিনের কনট্রাস্ট ও ব্রাইটনেস যথাযথ হওয়ায় সব মিলিয়ে সন্তোষজনক ডিসপ্লে আউটপুট পাওয়া যাবে।

Techshohor Youtube

Xplorer ZIV

ক্যামেরা
ক্যামেরা ফোনটির সবচেয়ে বড় ফিচার। সামনের ৫ মেগাপিক্সেল বেশ ভালো কোয়ালিটির সেলফি দেবে। পেছনের ১৩ মেগাপিক্সেলেও হাই কোয়ালিটির স্পষ্ট ছবি আসবে। ভালো কিছু ফিচারও যুক্ত করা হয়েছে, যেমন- ফেস বিউটি, লাইভ ফটো মোড। গ্যালাক্সি এস ৪-এর সবচেয়ে আলোচিত ক্যামেরা ফিচার, মোশন ট্র্যাক মোডও থাকছে এতে।

কানেক্টিভিটি
গতানুগতিক কানেক্টিভিটি, ওয়াফাই, ব্লুটুথ সুবিধা ছাড়াও ফোনটিতে রয়েছে ওটিজি পোর্ট ও ক্যাবেল। এই পোর্টের মাধ্যমে মাউস, কিবোর্ড, পেনড্রাইভসহ যেকোনো ইউএসবি পোর্টের ডিভাইস মোবাইলের সাথে সংযোগ করতে পারবেন।

সফটওয়্যার
অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে এতে। অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ পর্যন্ত আপগ্রেডেড রাখা যাবে।
সফটওয়ারের এক লোভনীয় ফিচার, স্মার্ট আপ স্লাইড। লক স্ক্রিন অবস্থাতেই কোন এক প্যাটার্ন অথবা গেশ্চার ডিসপ্লেতে এঁকে যেকোনো অ্যাপ চালু করা যাবে। অবশ্য গেশ্চারের ভঙ্গিটা কেমন হবে আগে থেকে নির্দিষ্ট করে দিতে হবে।

symphony-Xplorer-ZIV

কনফিগারেশন ও পারফর্মেন্স
কনফিগারেশন ও পারফর্মেন্স, দুটোই শক্তিশালী। ২ জিবি র‍্যাম ও ১.৭ গিগাহার্জ অক্টা কোর প্রসেসরে গেইমিং, মাল্টিটাস্কিং যেটাই করেন, ল্যাগের দেখা মিলবে না। দাম হিসেবে যা খুবই মুগ্ধকর।

মেমোরি
ফোনটিতে ইন্টারনাল মেমোরি থাকছে ১৬ জিবি।

ব্যাটারি
এতে ব্যাটারি লাইফ ২৮০০ মিলিঅ্যাম্পিয়ার । দুঃখজনকভাবে ৫.৫ ইঞ্চির মত বিশাল একটা স্মার্টফোনের জন্য এই ব্যাটারি যথেষ্ট নয়।

এক নজরে ভালো
– চমৎকার ক্যামেরা
– শক্তিশালী পারফর্মেন্স

এক নজরে খারাপ
– দুর্বল ব্যাটারি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project