৫০ বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামিং প্রতিযোগিতায় সেরা ঢাবি

Evaly in News page (Banner-2)

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : দেশের অর্ধশত বিশ্ববিদ্যালয়ের ৭৯ দলকে পেছনে ফেলে দিনব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগিতায় শেষমেশ পাদ-প্রদীপের সব আলো কাড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দল অ্যাভেঞ্জার্স। শ্বাসরুদ্ধ লড়াইয়ের পর প্রথমবারের মতো অংশ নিয়ে সেরার গৌরব অর্জন করে।

শনিবার বাংলাদেশ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত কাজী আজহার আলী ইন্টারন্যাশনাল প্রোগ্রামিং প্রতিযোগিতায়(কিউএএআইপিসি) প্রথম রানার আপ হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দল ‘আত্মপ্রত্যয়ী ভার্সন টু’।

বিচারকদের দেওয়া ১২টির মধ্যে সর্বাধিক ৮টি সমস্যা সমাধান করে অ্যাভেঞ্জার্স। এ দলের সদস্যরা হলেন দলের সদস্য মোহাম্মদ রিদোয়ান, বিধান রয় ও রাশেদুল হাসান রিজুল। সবাই কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী।

aaaipc

ঢাবির দলের কোচ হাসনাইন হাইকেল টেকশহরডটকমকে জানান, চ্যাম্পিয়ন হওয়ার জন্যই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় অংশ নেয়। আমি চাই, ঢাবির জুনিয়র শিক্ষার্থীরা আমাদেরকে দেখে প্রোগ্রামিংয়ে অনুপ্রাণিত হোক। চ্যাম্পিয়ন দলটি ১ লাখ টাকা প্রাইজমানি পেয়েছে।

প্রথম রানারআপ দলের সদস্যরা হলেন সৈয়দ শাহরিয়ার মঞ্জুর, ইমতিয়াজ শাকিল সিদ্দিকী ও রুম্মান মাহমুদ। দলটি ৫০ হাজার টাকার প্রাইজমানি পেয়েছে। আত্মপ্রত্যয়ী এর আগে এসিএম-আইসিপিসিতেও চমক দেখিয়েছে। ২০১৩ সালে এসিএমের ওয়ার্ল্ড ফাইনালে বাংলাদেশ থেকে অংশ নেয়।

দ্বিতীয় রানার আপ হয়েছে শাবিপ্রবিরই আরেকটি দল ডাউন টু দ্যা ওয়ার। দলের সদস্য আব্দুল্লাহ আল মারুফ ৪র্থ বর্ষ, সাকিবুল মাওলা ৩য় বর্ষ ও ধনঞ্জন বিশ্বাস ২য় বর্ষের শিক্ষার্থী। সবাই সিএসসি বিভাগের। দলটির কোচ সাইফুল ইসলাম।

দলটি ২০১৫ সালে মরক্কোতে অনুষ্ঠিত এসিএমের ওয়ার্ল্ড ফাইনালে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে।

প্রতিযোগিতার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মশিউর রহমান রাঙ্গা। উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য স্থপতি ইকবাল হাবিব, বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিযোগিতার প্রোগ্রাম ডাইরেক্টর সাদিক ইকবাল, ডেপুটি ডাইরেক্টর (ব্রান্ডিং) কাজী তাইফ সাদাত, বিভিন্ন অনুষদের ডীন ও বিভাগীয় প্রধানগণ।

-সাইমুম সাদ

*

*

আরও পড়ুন