নিদ্রাহীনদের সোশ্যাল মিডিয়া স্লিপফুল

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ইনসমোনিয়া রোগীদের ঘুমের সমস্যা দূর করতে ব্রিটেনের একদল বিশেষজ্ঞ তৈরি করেছেন ‘স্লিপফুল’ নামের নতুন এক সামাজিক যোগাযোগ মাধ্যম। এটি ‘টকিং থেরাপি’র মাধ্যমে অনিদ্রারোগীদের বিশেষভাবে সাহায্য করবে।

‘কগনিটিভ বিহেভিয়ার থেরাপি ফর ইনসমোনিয়া’ ( সিবিটি) নামের তত্ত্বের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে স্লিপফুল। ব্যবহারকারীর মানসিক দুটো পর্যায় –শিক্ষা ও চিন্তাকে কাজে লাগিয়ে এটি তাকে গভীরভাবে ঘুমাতে সাহায্য করবে।

social media 2

লগবরগ ইউনিভার্সিটির ক্লিনিক্যাল স্লিপ রিসার্সের পরিচালক কেভিন মরগ্যান বলেন, যাদের ঘুমের ক্ষেত্রে কোনো সমস্যা নেই তাদের বেলায় দেখা যায়, তারা ঘুমের আগে পড়ার জন্য কিছু একটা হাতে নিলে তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়েন। ফলে বিছানায় শরীর এলিয়ে দেয়ার সাথে সাথে গভীর ঘুমে ঢলে পড়েন। কিন্তু অনিদ্রারোগীদের বেলায় দেখা যায়, তারা ঘুমের আগে পড়তে শুরু করলে তাদের মন সজাগ হয়ে যায়। ফলে ঘুমাতে পারেন না।

তিনি আরও বলেন, সিবিটি মূলত ঘুম বাড়ানোর কিছু কার্যকর কৌশল নিয়ে তৈরি টকিং থেরাপি। এটি অনিদ্রারোগীদের ঘুম-পূর্ব চিন্তা-ভাবনা নিয়ন্ত্রণ করে, রাত্রিকালীন স্নায়ু সচেতনতা কমিয়ে ফেলে এবং দিনের কাজের অবসাদকে ঘুমের উপযোগী করে থাকে।

জানা গেছে, স্লিপফুলে ইনসমোনিয়া আক্রান্তদের জন্য আট ধরনের চিকিৎসা পাঠ্যক্রম জুড়ে দেয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আহমেদ মনসুর

*

*

আরও পড়ুন